New Driving License: বাড়িতে বসে সহজেই বানিয়ে ফেলুন লাইসেন্স, এইভাবে করুন আবেদন

New Driving License: স্কুটি কিনেছেন অথচ ড্রাইভিং লাইসেন্স করাতে পারছেন না। সময়ের অভাবে আঞ্চলিক পরিবহন অফিসে (RTO) যেতে পারছেন না। লাইসেন্স পাওয়ার জন্য লাইনে দাঁড়ানোর সময় নেই। এই সমস্ত ক্ষেত্রে…

Written by Laxmishree Banerjee

Published on:

New Driving License: স্কুটি কিনেছেন অথচ ড্রাইভিং লাইসেন্স করাতে পারছেন না। সময়ের অভাবে আঞ্চলিক পরিবহন অফিসে (RTO) যেতে পারছেন না। লাইসেন্স পাওয়ার জন্য লাইনে দাঁড়ানোর সময় নেই। এই সমস্ত ক্ষেত্রে সাধারণ মানুষের ব্যস্ত সময় বাঁচাতে এবার দারুণ পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। একেবারেই সহজ করে দেওয়া হল ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়ম। এই বিষয়ে ইতিমধ্যেই পরিবহন মন্ত্রকের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি।

নতুন নিয়ম জারি করা হয়েছে ড্রাইভার প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে। জানিয়ে দেওয়া হয়েছে, আবেদনকারীদের উচ্চ মানের ড্রাইভিং কোর্স করানো হবে। এবং পরীক্ষার ছাড়পত্রও দেওয়া হবে। এইভাবে লাইসেন্স পাওয়ার সময় ড্রাইভিং পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়বে না। এই প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে আবেদনকারীদের উচ্চ মানের প্রশিক্ষণের জন্য একটি ডেডিকেটেড ড্রাইভিং টেস্ট ট্র্যাকও সরবরাহ করা হবে (New Driving License)।

কোন গাড়ির ড্রাইভিং কোর্স কেমন?

বিজ্ঞপ্তি অনুসারে, স্বীকৃত ড্রাইভার প্রশিক্ষণ কেন্দ্রে হালকা মোটর গাড়ির জন্য ড্রাইভিং কোর্স থাকবে। সর্বোচ্চ চার সপ্তাহ ধরে মোট 29 ঘন্টা শেখানো হবে এই কোর্সের বিষয়বস্তু। মাঝারি এবং ভারী মোটর গাড়ি চালানো শেখার কোর্সের সময়কাল ছয় সপ্তাহ। মোট 38 ঘন্টা শেখানো হবে।

কোর্সের প্যাটার্ন কেমন হবে?

কোর্সগুলি থিওরি এবং প্র্যাকটিক্যাল দুই ভাগে ভাগ করা হবে। গাড়ি চালানোর সময় রাস্তার অন্যদের সঙ্গে নৈতিক আচরণ এবং সৌজন্যমূলক আচরণ সম্পর্কেও কিছু মৌলিক বিষয় শেখানোও হবে (New Driving License)।

আরও পড়ুন: সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বোনাস হিসাবে বেতনের সঙ্গে পাবেন মোট ৭৮ দিনের বাড়তি টাকা! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনই

উল্লেখ্য, গাড়ি চালানো সম্পর্কে সঠিক জ্ঞান এবং দক্ষতার অভাবে ভারতীয় রাস্তায় বেশ কিছু সমস্যার সম্মুখীন করে তোলে। এই জাতীয় সমস্যার কারণে প্রচুর পরিমাণে সড়ক দুর্ঘটনাও ঘটে। তাই এই ধরনের বিষয় নজরে রেখে উপরিউক্ত পদক্ষেপ নিয়েছে পরিবহন মন্ত্রক। প্রশিক্ষণ কেন্দ্রে কোর্স শুধুমাত্র হালকা, মাঝারি এবং ভারী মোটর গাড়ির মধ্যে সীমাবদ্ধ থাকবে না। বরং শিল্প-নির্দিষ্ট বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে। এককথায় বলা যায়, এই প্রশিক্ষণ কেন্দ্র বেছে নেওয়া যেকোনো গাড়ির কোর্স কোর্স রাস্তায় দক্ষ চালকের অভাব পূরণ করবে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে