NPCI New Guidelines: UPI I’d নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ্যে, না জানলে পড়বেন মহাবিপদে

NPCI New Guidelines: নিষ্ক্রিয় হয়ে যাবে অনলাইনে লেনদেনের ব্যবস্থা UPI। 31 ডিসেম্বরের আগে এই কাজ না করলেই বিপদে পড়বেন গ্রাহকেরা। বর্তমানে, অনলাইনে টাকা লেনদেনের ক্ষেত্রে UPI এখন অন্যতম মাধ্যম এবং…

Written by Laxmishree Banerjee

Published on:

NPCI New Guidelines: নিষ্ক্রিয় হয়ে যাবে অনলাইনে লেনদেনের ব্যবস্থা UPI। 31 ডিসেম্বরের আগে এই কাজ না করলেই বিপদে পড়বেন গ্রাহকেরা। বর্তমানে, অনলাইনে টাকা লেনদেনের ক্ষেত্রে UPI এখন অন্যতম মাধ্যম এবং খুবই সহজ প্রক্রিয়া। আর এবার ওই UPI ব্যবহারকারীদের জন্যই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর প্রকাশ্যে এসেছে ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের তরফে। নতুন নির্দেশিকা ঘোষণা করেছে জানানো হয়েছে, এবার UPI আইডি নিষ্ক্রিয় করা হবে।

এর জন্য অনলাইন লেনদেনের অ্যাপগুলিকে 31 ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে NPCI। জানানো হয়েছে, গ্রাহকের ইউপিআই আইডি নিষ্ক্রিয় করার আগে সংশ্লিষ্ট ব্যাঙ্ক ইমেল বা বার্তার মাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠাবে। মূলত এই নতুন নিয়মগুলি ভুল ব্যক্তির অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরের বিষয়টিকে রোধ করবে বলেই আশা রাখছে এনপিসিআই।

আরও পড়ুন: আসছে অমৃত ভারত ট্রেন, কোন রুটে প্রথম চালু হবে এই ট্রেন?

চলতি বছরে অনেক ক্ষেত্রেই এমন ঘটনা প্রকাশ্যে এসেছে। প্রধানত, যে নতুন ফোনের সঙ্গে ব্যবহারকারীরা প্রায়শই মোবাইল নম্বর পরিবর্তন করেন। কয়েকদিন ধরে লক করা থাকায় অন্য কেউ ওই নম্বরের অ্যাক্সেস পেয়ে যান। এদিকে পূর্ববর্তী ইউপিইআইডি আইডি কিন্তু নিজেই ওই নম্বরের সাথে সংযুক্ত থেকে যায়। তাই এই ধরনের পরিস্থিতিতে ভুল লেনদেনের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

কোন UPI আইডি ব্লক করা হবে?

জানানো হয়েছে, যে সমস্ত ব্যবহারকারীদেরঅ নলাইন অ্যাপ Google Pay এবং PhonePe-র মাধ্যমে এক বছরের বেশি সময় ধরে কোনও লেনদেন করা হয়নি সেগুলি ব্লক করা হবে চলতি বছরের শেষের দিকেই। NPCI নির্দেশিকা অনুসারে সমস্ত থার্ড পার্টি অ্যাপ এবং PSP ব্যাঙ্কগুলি দ্বারা যাচাই করার পর যদি দেখা যায়, যে গ্রাহকের UPI আইডি থেকে কোনো লেনদেন অর্থাৎ অর্থ ক্রেডিট বা ডেবিট হয়নি, তাহলে সেই আইডিটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে