Senior Citizen Savings Scheme: সুখবর, স্বল্প টাকা বিনিয়োগে বড় রিটার্ন, দুর্দান্ত স্কিম নিয়ে হাজির

Senior Citizen Savings Scheme: কর্মচারীর স্ত্রীরাও খুলতে পারবেন অ্যাকাউন্ট। মিলবে অবসর গ্রহণের সুবিধা। বিনিয়োগের জন্য আরও বর্ধিত হবে সময়সীমা। এমনই একগুচ্ছ নতুন নিয়ম চালু হয়েছে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে। গত…

Written by Laxmishree Banerjee

Published on:

Senior Citizen Savings Scheme: কর্মচারীর স্ত্রীরাও খুলতে পারবেন অ্যাকাউন্ট। মিলবে অবসর গ্রহণের সুবিধা। বিনিয়োগের জন্য আরও বর্ধিত হবে সময়সীমা। এমনই একগুচ্ছ নতুন নিয়ম চালু হয়েছে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে। গত 7 নভেম্বরের একটি বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে অর্থ মন্ত্রক। এই পরিবর্তনগুলির লক্ষ্য হল স্কিমটিকে প্রবীণ নাগরিকদের জন্য আরও সহজবোধ্য এবং নমনীয় করা বলে মনে করা হচ্ছে।

অবসর গ্রহণের সুবিধা ও বিনিয়োগের জন্য বর্ধিত সময়সীমা: 55 থেকে 60 বছর বয়সী অবসরপ্রাপ্ত ব্যক্তিদের এখন SCSS-এ বিনিয়োগ করার জন্য তিন মাসের বর্ধিত সময় দেওয়া হবে।

মৃত সরকারি কর্মচারীদের স্ত্রীদের অন্তর্ভুক্তি: এবার থেকে এমনই একজন সরকারি কর্মচারীর স্ত্রীকে SCSS-এ বিনিয়োগ করার জন্য অনুমতি দেওয়া হবে, যিনি কর্মরত ​​অবস্থায় মারা গেছেন। ওই মৃত কর্মচারীর বয়স অবশ্যই 50 বছরের বেশি হতে হবে। এর মৃত সরকারি কর্মচারীদের পরিবার আর্থিক নিরাপত্তা পাবেন।

HS 2024 Routine: উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিনে বড় বদল! দেখে নিন নতুন রুটিন

অবসরকালীন সুবিধা সহজ: প্রভিডেন্ট ফান্ডের বকেয়া, গ্র্যাচুইটি, কম্যুটেড পেনশন সহ আরও অনেক কিছু অবসরকালীন সুবিধা পাবেন।

অকাল প্রত্যাহারের উপর ডিডাকশন: নতুন নিয়মে বিনিয়োগের প্রথম বছরের মধ্যে অকাল প্রত্যাহারের উপর এক শতাংশ ছাড় দেওয়া হবে।

SCSS-এর জন্য সীমাহীন এক্সটেনশন: অ্যাকাউন্টধারীরা এখন তাদের SCSS অ্যাকাউন্ট প্রতি তিন বছরে একাধিক বার প্রসারিত করতে পারেন। মেয়াদপূর্তির তারিখ থেকে এক বছরের মধ্যে এক্সটেনশনের জন্য আবেদন করা যেতে পারে, অবসরপ্রাপ্তরা একটি বর্ধিত সময়ের জন্য এই স্কিমের সুবিধা পাবেন।

আরও পড়ুন: ট্রেনের যাত্রীদের জন্যে সুখবর, এই বিশেষ 5 নিয়মে পাবেন একাধিক সুবিধা

বর্ধিত স্কিম আমানতের উপর সংশোধিত সুদ: সরকার ম্যাচুরিটির পরে বর্ধিত আমানতের ক্ষেত্রে প্রযোজ্য সুদের হার স্পষ্ট করেছে। এবার থেকে আমানত মেয়াদপূর্তির তারিখে বা বর্ধিত মেয়াদপূর্তির তারিখে প্রযোজ্য সুদের হার মিলবে।

সর্বোচ্চ জমার পরিমাণ: 2023 সালের বাজেট অনুযায়ী, SCSS-এর জন্য সর্বোচ্চ জমার সীমা 30 লক্ষ টাকা করা হয়েছিল। অ্যাকাউন্টধারীর মৃত্যু হলে, তাঁর স্ত্রী, কিংবা একমাত্র মনোনীত ব্যক্তি এই SCSS অ্যাকাউন্টটি চালিয়ে যাওয়ার সুযোগ পাবেন।

উল্লেখ্য, অবসর সংক্রান্ত সুযোগ-সুবিধার রশিদ পাওয়ার এক মাসের মধ্যে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম অ্যাকাউন্ট না খুললে সুবিধা মিলতো না। এখন তা বেড়ে হল তিন মাস। এতদিন প্রয়াত সরকারি কর্মচারীদের স্ত্রী বা স্বামীদের অ্যাকাউন্ট খোলার অনুমতি ছিল না। এবার থেকে তাঁরাও খুলতে পারবেন। এখন থেকে যতদিন ইচ্ছা, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের অ্যাকাউন্টের মেয়াদ বাড়ানো যাবে। অর্থাৎ এককথায় বলা যেতে পারে, সরকারি কর্মীদের সারা জীবন আর্থিক সুবিধা পাওয়ার সুযোগ করে দিয়েছে অর্থ মন্ত্রক।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে