Pariksha Pe Charcha 2024: পড়ুয়াদের মন হালকা করতে বিশেষ টিপস মোদীর!

Pariksha Pe Charcha 2024: হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তারপরেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। আর মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই পরিস্থিতিতে সারা দেশের শিক্ষার্থীদের সঙ্গে…

Written by Tech Desk

Published on:

Pariksha Pe Charcha 2024: হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তারপরেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। আর মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই পরিস্থিতিতে সারা দেশের শিক্ষার্থীদের সঙ্গে ‘পরীক্ষা পেয়ে চর্চা’ (Pariksha Pe Charcha 2024) করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendre Modi)। দিল্লির ভারত মণ্ডপে আয়োজন করা হয়েছিল এই অনুষ্ঠানের। যদিও এই প্রথম নয়, 2018 সাল থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুরু করেছেন এই প্রোগ্রামটি। কেবলমাত্র দেশের শিক্ষার্থীদের মধ্যেই নয়, সারা বিশ্বের শিক্ষার্থীদের মধ্যেও ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে এই অনুষ্ঠান।

কীভাবে মোকাবিলা করা যাবে পরীক্ষার চাপ? কীভাবেই বা মানসিক চাপের হাত থেকে মিলবে মুক্তি? এই অনুষ্ঠান থেকে সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে দিলেন প্রধানমন্ত্রী। এদিন মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘পরীক্ষার আগে মূলত দুই ধরনের চাপ থাকে। প্রথমটি হল আত্মচাপ যেখানে সকলেই আমরা যা পরিকল্পনা করেছি তা নিয়ে খুব অনমনীয় হয়ে পড়ি এবং তারপর সেই লক্ষ্যগুলি পূরণ করতে না পারলে মানসিকভাবে ক্লান্ত হয়ে যাই। দ্বিতীয় চাপ হল পিতা-মাতার কাছ থেকে কিংবা ভাই বোন এবং শিক্ষকদের কাছ থেকে’।

আরও পড়ুন: Aadhaar Card History: অন্য কোথাও ব্যবহার হচ্ছে আপনার আধার! নিশ্চিত হয়ে নিন এইভাবে

তাই এই চাপ যদি কমাতে হয় পরীক্ষার্থীদের ওপর থেকে তাহলে সাবধান হতে হবে অভিভাবকের। নিজের সন্তানকে অন্যের সঙ্গে তুলনা করা অবিলম্বে বন্ধ করতে হবে অভিভাবকের। এমনটাই মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘এমন বেশ কিছু পরিবার রয়েছে যারা নিজের সন্তানকে ছোট ছোট বিষয় নিয়ে অপরের সঙ্গে তুলনা করেন। এতেও কিন্তু পরীক্ষার্থীদের মধ্যে চাপ বাড়তে থাকে’।

পরীক্ষার সময় নার্ভাসনেস এবং স্ট্রেস কমাতে হলে পরীক্ষা হলে পৌঁছে কিছুটা সময় কাটাতে হবে হাসি ঠাট্টার মধ্যে দিয়ে। এরপর হাতে প্রশ্নপত্র পেলে সেটি একবার ভালো করে পড়ে নিয়ে তারপর উত্তর লিখতে শুরু করতে হবে। এমনটাই জানালেন প্রধানমন্ত্রী।