Paytm Payment Bank: RBI-এর চোখে কিভাবে ধরা পড়লো Paytm? সাধারণ মানুষের অ্যাকাউন্টের কি হবে?

Paytm Payment Bank: মাত্র কয়েকদিন আগের ঘটনা। Paytm Payment Bank-এর ওপরে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে Reserve Bank of India। কোনো গ্রাহক আর অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে করতে পারবেন না…

Written by Palash

Published on:

Paytm Payment Bank: মাত্র কয়েকদিন আগের ঘটনা। Paytm Payment Bank-এর ওপরে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে Reserve Bank of India। কোনো গ্রাহক আর অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে করতে পারবেন না লেনদেন। এই খবর প্রকাশ্যে আসতেই মাথায় হাত পড়েছে লক্ষ লক্ষ গ্রাহকের। চলতি মাসের পর আদৌ Paytm-এ লেনদেন করা যাবে কি না তা এখনো পর্যন্ত জানা যায়নি। গ্রাহকদের Paytm ওয়ালেটে জমা রয়েছে মোটা অঙ্কের টাকা। আদৌ কী সেই টাকা ফেরত পাওয়া যাবে? এই প্রশ্নই সবচেয়ে বেশি মাথাচারা দিয়ে উঠেছে। কেনই বা হঠাৎ করে এমন সিদ্ধান্ত নিল RBI?

সূত্র মারফত জানা যাচ্ছে, কেওয়াইসির তথ্যে হয়েছে ব্যাপক দুর্নীতি। একগুচ্ছ অ্যাকাউন্টে নেই কোনো সঠিক পরিচিতি। গ্রাহকের নাম থেকে তথ্য সবই অজানা। এমনকি নামধাম হীন এই অ্যাকাউন্টগুলি থেকেই নাকি কোটি কোটি টাকার আর্থিক লেনদেনও হয়েছে। কমবেশি সকলেই জানেন যে আর্থিক লেনদেনের জন্য বাধ্যতামূলক কেওয়াইসি। অথচ Paytm Payment Bank সেই নিয়ম মানেনি মোটেই। আর এতেই যত বিপদ।

Paytm Payment Bank: RBI-এর চোখে কিভাবে ধরা পড়লো Paytm? সাধারণ মানুষের অ্যাকাউন্টের কি হবে?অর্থনীতি

Reserve Bank Of India- র সন্দেহ কোটি কোটি টাকার আর্থিক তছরুপ হয়েছে Paytm Payment Bank- এর মাধ্যমে। নাম ধাম হীন এই অ্যাকাউন্টগুলি থেকেই হয়েছে কোটি কোটি টাকার আর্থিক লেনদেন। আর সেই কারণেই জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

Which Rules Break Paytm Payment Bank (ঠিক কোন নিয়ম লঙ্ঘন করেছে Paytm Payment Bank)

  • সূত্রের খবর, উপযুক্ত তথ্য পরিচয় ছাড়াই হাজার হাজার অ্যাকাউন্ট হয়েছে খোলা।
  • অধিকাংশ অ্যাকাউন্টেই নেই কেওয়াইসি।
  • একটি প্যান কার্ড থেকেই অন্তত হাজারটি অ্যাকাউন্ট খোলা হয়েছে।
  • আর এতেই ক্রমশ মাথাচাড়া দিয়ে উঠছে আর্থিক দুর্নীতির সম্ভাবনা।

আরও পড়ুন: আধার তৈরির পদ্ধতিতে নতুন নিয়ম বেঁধে দিল সরকার, বিপাকে পড়ার আগে জানুন

সূত্র মারফত জানা যাচ্ছে, Paytm-এর এই অনিয়ম এর কথা ইতিমধ্যেই Reserve Bank of India জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী খুব শীঘ্রই এই দুর্নীতি খতিয়ে দেখবেন ইডি আধিকারিকরা। এই সংস্থার মাধ্যমে লেনদেনের গোপন তথ্য ফাঁসের সম্ভাবনাও রয়েছে। এমনটাই জানতে পেরেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। যদিও গ্রাহকদের জন্য রয়েছে স্বস্তির খবর। Paytm ওয়ালেটে জমা টাকা ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। সেভিংস এবং কারেন্ট 2 অ্যাকাউন্টের ক্ষেত্রেই লাগু থাকবে এই নিয়ম।