PM Shri School Scheme: কেন্দ্রের স্কীম বর্জন করল বাংলা, পড়ুয়াদের পড়তে হবে একাধিক অসুবিধায়! সাবধান হোন এখন থেকেই

PM Shri School Scheme: ভারতে শিক্ষার মান আরও উন্নত করতে এবং মেধাবী শিশুদের জন্য একটি ভাল ভবিষ্যত দিতে দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। নাম রাখা হয়েছে, পিএম শ্রী যোজনা। এই যোজনার…

Written by Laxmishree Banerjee

Updated on:

PM Shri School Scheme: ভারতে শিক্ষার মান আরও উন্নত করতে এবং মেধাবী শিশুদের জন্য একটি ভাল ভবিষ্যত দিতে দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। নাম রাখা হয়েছে, পিএম শ্রী যোজনা। এই যোজনার (PM Shri School Scheme) মাধ্যমে প্রধানমন্ত্রী সারা দেশে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন করতে চান। উন্নত প্রযুক্তির পড়াশোনা ও ইংরেজি মিডিয়ামের মতো আধুনিক ধাঁচে পড়ুয়াদের শিক্ষার সুব্যবস্থা করতে চান।

SBIF Asha Scholarship: Swami Vivekananda Scholarship এর সঙ্গে ছাত্র-ছাত্রীরা পাবেন আরও একটি স্কলারশিপ, আজই করুন আবেদন

এই প্রকল্পের সুবিধা পেতে, স্কুলগুলিকে অনলাইন পোর্টালে আবেদন করতে হবে। পোর্টালটি বছরে চারবার খোলা হবে। আবেদনের পরে, রাজ্য/UT/KVS/JNV দ্বারা স্কুলগুলির যাচাইকরণ করা হবে। এরপর নির্বাচিত বিদ্যালয়ের তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকেই সর্বশেষ অনুমতি এলে কেন্দ্রের এই স্কিমের সুবিধা মিলবে। আর এই কাজটিই করতে নারাজ পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। যার দরুণ একগুচ্ছ দুর্দান্ত সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে রাজ্যের স্কুলগুলোকে।

আরও পড়ুন: গ্রাহকদের জন্য সুখবর, দৈনিক মাত্র 8 টাকারও কম খরচে New Recharge Plan নিয়ে হাজির VI

কী কী সুবিধা মেলে PM Shri School Scheme-এর অধীনে?

এই প্রকল্পের অধীনে, সরকার সর্বাধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আধুনিক পরিকাঠামো সহ স্কুলগুলিকে আপগ্রেড করবে। লাইব্রেরি, কম্পিউটার ল্যাব ইত্যাদির মতো আধুনিক সুযোগ-সুবিধা দেওয়া হবে।

জাতীয় শিক্ষা নীতি 2020-এর অধীনে, সারা দেশে প্রায় 14,500 স্কুলকে প্রধানমন্ত্রী শ্রী (প্রাইম মিনিস্টার স্কুলস ফর রাইজিং ইন্ডিয়া) প্রকল্পের অধীনে আপগ্রেড করা হবে। ভারত সরকারের এই স্কিম থেকে দেশের 18 লক্ষেরও বেশি শিক্ষার্থী সরাসরি উপকৃত হবে।

  • এছাড়া জাতীয় শিক্ষানীতি 2023 অনুযায়ী এই সমস্ত বিদ্যালয়ে শিক্ষার ব্যবস্থা করা হবে।
  • শিক্ষার্থীদের জন্য একটি উন্নত শিক্ষার পরিবেশ তৈরি করা হবে, যেখানে সব শিক্ষার্থী সমান সুযোগ পাবে।
  • প্রধানমন্ত্রী শ্রী যোজনার অধীনে, সরকার 2022-23 থেকে 2026 সাল পর্যন্ত স্কুলগুলিকে আপগ্রেড করতে 27,360 কোটি টাকা ব্যয় করবে।
  • কেন্দ্র সরকার রাজ্য সরকার পরিচালিত স্কুলগুলির মধ্যে প্রায় 4,500 টিরও বেশি স্কুলকে PM Shri School এ রূপান্তর করার পরিকল্পনা করছে।
  • প্রধানমন্ত্রী শ্রী যোজনার আওতায় যে সমস্ত স্কুলগুলিকে আপগ্রেড করা হবে সেগুলি সমস্ত সরকারি স্কুল হবে। রাজ্যগুলির সহযোগিতা ছাড়া এই স্কুলগুলি নির্বাচন করা সম্ভব হবে না।

উল্লেখ্য, শুধু পশ্চিমবঙ্গ নয়। এই রাজ্যের পাশাপাশি বিহার, দিল্লি, কেরালা, ওড়িশা, তামিলনাড়ু PM Shri School Scheme নিয়ে মউ স্বাক্ষর করেনি বলে খবর।

Shisha Britti Scholarship: Apply Now