Post Office Time Deposit Scheme: মিলবে ৭.৫% হারে সুদ, বিশদে জেনে আবেদন করুন এখনই

শিশু এবং বয়স্ক মানুষদের জন্য পোস্ট অফিসে ইতিমধ্যেই রয়েছে বেশ কিছু সঞ্চয় প্রকল্প। এই বিশেষ প্রকল্পগুলির মধ্যে বিনিয়োগকারীদের শুধুমাত্র সুদের হারের মাধ্যমে মোটা টাকা আয় করার সুযোগ করে দেয়। স্কিমের…

Written by Laxmishree Banerjee

Published on:

শিশু এবং বয়স্ক মানুষদের জন্য পোস্ট অফিসে ইতিমধ্যেই রয়েছে বেশ কিছু সঞ্চয় প্রকল্প। এই বিশেষ প্রকল্পগুলির মধ্যে বিনিয়োগকারীদের শুধুমাত্র সুদের হারের মাধ্যমে মোটা টাকা আয় করার সুযোগ করে দেয়।

স্কিমের নাম

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Deposit Scheme)

স্কিমের মেয়াদ

৫ বছর

সুবিধা

বিনিয়োগকারীর অর্থ সুরক্ষিত থাকার পাশাপাশি মোটা অংকের রিটার্ন।

কত সুদ পাওয়া যাচ্ছে?

৭.৫%

প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু অর্থ সঞ্চয় করতে চান। এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চান যেখানে তাঁদের অর্থ নিরাপদ থাকে এবং তাঁরা এতে মোটা অংকের রিটার্ন পেতে পারেন। এই ক্ষেত্রে, পোস্ট অফিস দ্বারা পরিচালিত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি এখন খুব জনপ্রিয়।

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম বড় অংকের সুদের পাশাপাশি দুর্দান্ত সুযোগ-সুবিধা দিয়ে থাকে। এই স্কিমে বিনিয়োগের সুদ 7.5 শতাংশ।

সুদের হারে পরিবর্তন এসেছে এপ্রিলে

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার প্রতি তিন মাসে সরকার দ্বারা সংশোধিত হয়। 1 এপ্রিল, 2023, পাঁচ বছরের জন্য এই পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে উপলব্ধ সুদের হার সংশোধন করা হয়েছে। তা ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫% শতাংশ করা হয়েছে। এই সুদের হারের সঙ্গে, এই পোস্ট অফিস স্কিমটি সেরা সঞ্চয় স্কিমগুলির মধ্যে একটি। এটি নিশ্চিত আয়ের কারণে বিনিয়োগকারীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

বিনিয়োগকারীরা পোস্ট অফিসের এই সঞ্চয় প্রকল্পে বিভিন্ন মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারেন। এর আওতায় 1 বছর, 2 বছর, 3 বছর এবং 5 বছরের জন্য টাকা জমা দেওয়া যাবে। বিনিয়োগকারী যদি এক বছরের জন্য বিনিয়োগ করেন তবে আপনি 6.9 শতাংশ সুদ পাবেন, বিনিয়োগকারী যদি 2 বা 3 বছরের জন্য অর্থ বিনিয়োগ করেন তবে তিনি 7 শতাংশ সুদ পাবেন এবং বিনিয়োগকারী যদি 5 বছরের জন্য পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করেন, তবে, তিনি 7.5 শতাংশ সুদ পাবেন। গ্রাহকের বিনিয়োগ দ্বিগুণ হতে পাঁচ বছরের বেশি সময় লাগবে এই স্কিম অনুযায়ী।

সুদ থেকে 2 লাখ টাকার বেশি আয় হবে

যদি পোস্ট অফিস টাইম ডিপোজিটে বিনিয়োগকারীদের অর্থ দ্বিগুণ করার হিসাব করে দেখা যায়,

তাহলে, একজন গ্রাহক পাঁচ বছরের জন্য 5 লাখ টাকা বিনিয়োগ করেন এবং তিনি 7.5 শতাংশ হারে সুদ পান, তাহলে এই সময়ের মধ্যে তিনি 2 লাখ টাকা পাবেন।

আমানত 24,974 টাকা সুদ পাবেন এবং বিনিয়োগের পরিমাণ সহ মোট পরিপক্কতার পরিমাণ বেড়ে 7,24,974 টাকা হবে৷ অর্থাৎ এতে বিনিয়োগ করে লাখ লাখ টাকার গ্যারান্টি ইনকাম করতে পারবেন।

কর ছাড়ের সুবিধাও পাবেন

  • টাইম ডিপোজিট স্কিমে, গ্রাহককে আয়কর বিভাগ আইন 1961-এর ধারা 80C-এর অধীনে কর ছাড়ের সুবিধাও দেওয়া হয়।
  • এই সঞ্চয় প্রকল্পে, একক অ্যাকাউন্ট বা যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে।
  • 10 বছরের বেশি বয়সী শিশুর অ্যাকাউন্ট তার পরিবারের সদস্যের মাধ্যমে খোলা যেতে পারে।
  • এতে, সর্বনিম্ন 1,000 টাকা দিয়ে একটি অ্যাকাউন্ট খোলা যাবে। যার মধ্যে সুদের টাকা বার্ষিক ভিত্তিতে যোগ করা হয়।