PPF Best Scheme: প্রতি মাসে 3,000 টাকা জমিয়ে এককালীন পেয়ে যান 9,76,370 টাকা! জেনে নিন বিশদে

আপনি যদি ভালো কোনো জায়গায় বিনিয়োগ করতে চান, যেখানে আপনাকে কোনো ধরনের বাজারের ঝুঁকির সম্মুখীন হতে হবে না। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদেরকে সরকারের একটি চমকপ্রদ পরিকল্পনার কথা বলতে যাচ্ছি।

Written by Laxmishree Banerjee

Published on:

PPF: আপনি যদি ভালো কোনো জায়গায় বিনিয়োগ করতে চান, যেখানে আপনাকে কোনো ধরনের বাজারের ঝুঁকির সম্মুখীন হতে হবে না। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদেরকে সরকারের একটি চমকপ্রদ পরিকল্পনার কথা বলতে যাচ্ছি। যেখানে আপনি প্রতি মাসে 3,000 টাকা দিলেই পরিপক্কতার সময় 9,76,370 টাকা ফেরত পাবেন। দারুণ সুযোগ নিয়ে হাজির PPF।

সরকারের এই স্কিমটি সারা দেশে বেশ জনপ্রিয়। এর নাম পাবলিক প্রভিডেন্ট ফান্ড। বর্তমানে, এই স্কিমে বিনিয়োগ করে, আপনি 7.1 শতাংশ সুদের হার পাচ্ছেন। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করা অর্থ 15 বছরে পরিপক্ক হয়। আপনি যদি (PPF) পাবলিক প্রভিডেন্ট ফান্ডে 3,000 টাকা বিনিয়োগ করে 9 লাখ টাকার বেশি সংগ্রহ করতে চান। এমন পরিস্থিতিতে, আসুন বিনিয়োগের এই সম্পূর্ণ হিসাবটি বুঝে নেওয়া যাক-

মনে রাখবেন, আপনাকে PPF-এ ন্যূনতম 500 টাকা বিনিয়োগ করতে হবে।

আপনি এই স্কিমে বার্ষিক সর্বোচ্চ 1.5 লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

15 বছরের পরিপক্কতার পরে, আপনি আপনার বিনিয়োগের মেয়াদ আরও 5 বছরের জন্য বাড়াতে পারেন।

আরও পড়ুন: সুখবর, বাড়িতে বসেই মিলবে হাজার হাজার টাকা! রইল দুর্দান্ত স্কিমের হদিশ

কীভাবে 9,76,370 টাকা আয় করবেন?

এর জন্য, প্রথমে আপনাকে আপনার নিকটস্থ ব্যাঙ্ক বা পোস্ট অফিসে যেতে হবে এবং একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলতে হবে। অ্যাকাউন্ট খোলার পরে, আপনাকে প্রতি মাসে 3,000 টাকা সঞ্চয় করতে হবে এবং পিপিএফ-এ বার্ষিক 36,000 টাকা বিনিয়োগ করতে হবে।

যদি বর্তমান সুদের হার 7.1 শতাংশের ভিত্তিতে গণনা করা হয়, তাহলে 15 বছর পর মেয়াদপূর্তির সময়ে, আপনার প্রায় 9,76,370 টাকা থাকবে। এই সময়ের মধ্যে আপনাকে মোট 5,40,000 টাকা বিনিয়োগ করতে হবে৷

আপনার বিনিয়োগের সুদ হিসাবে আপনি মোট 4,36,370 টাকা পাবেন। এমন পরিস্থিতিতে, আপনি পরিপক্কতার সময় প্রায় 9,76,370 টাকা পাবেন। পরিপক্কতার সময় আপনি যে অর্থ পাবেন তা দিয়ে আপনি আপনার ভবিষ্যতের সঙ্গে সম্পর্কিত গুরুত্বপূর্ণ উদ্দেশ্যগুলি পূরণ করতে পারেন।