Pradhan Mantri Suryodaya Yojana: গরিব-মধ্যবিত্তদের জন্য সুখবর!

Pradhan Mantri Suryodaya Yojana: সোমবার অর্থাৎ 22 জানুয়ারি কেবলমাত্র রাল লালার মূর্তি উদ্বোধন করেননি প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি দেশবাসীর জন্য ঘোষণা করেছেন এক দারুণ প্রকল্প। নাম 'প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা' (Pradhan Mantri…

Written by Tech Desk

Published on:

Pradhan Mantri Suryodaya Yojana: সোমবার অর্থাৎ 22 জানুয়ারি কেবলমাত্র রাল লালার মূর্তি উদ্বোধন করেননি প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি দেশবাসীর জন্য ঘোষণা করেছেন এক দারুণ প্রকল্প। নাম ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ (Pradhan Mantri Suryodaya Yojana)। এই প্রকল্পের মাধ্যমে বিদ্যুতের বিল এবার কমে যাবে অনেকটাই।

Pradhan Mantri Suryodaya Yojana

দেশে প্রায় এক কোটি পরিবার পাবেন প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ (Pradhan Mantri Suryodaya Yojana) প্রকল্পের সুবিধা। দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল। অর্থাৎ এবার থেকে সৌরশক্তি ব্যবহার করেই বিদ্যুৎ পাবেন আমজনতা। এর ফলে অনেকটাই কমে যাবে বিদ্যুতের বিল। পাশাপাশি ভারতকে বিদ্যুৎ বা শক্তির ক্ষেত্রে স্বনির্ভর করে তুলবে এই প্রকল্প।

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ (Pradhan Mantri Suryodaya Yojana)- র আসল লক্ষ্য হল সোলার প্যানেল ইনস্টলেশনের মাধ্যমে নিম্ন এবং মধ্যম আয়ের ব্যক্তিদের বিদ্যুৎ সরবরাহ করা। পাশাপাশি উদ্বুদ্ধ বিদ্যুৎ উৎপাদনের জন্য অতিরিক্ত আয়ের প্রস্তাব দেওয়া। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, খুব শীঘ্রই এই প্রকল্পের প্রচার শুরু হবে সমগ্র দেশ জুড়ে।

আরও পড়ুন: Higher Secondary Examination: উচ্চ মাধ্যমিক নিয়ে বড় ঘোষণা! এবার একইসঙ্গে হবে এই পরীক্ষাও

এ বিষয়ে একটি টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, ‘পৃথিবীর সমস্ত মানুষ সর্বদা সূর্যবংশী ভগবান শ্রী রামের আলো থেকে শক্তি পান। অযোধ্যায় দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে নির্মিত হয়েছে রাম মন্দির। এই শুভ দিনেই আমরা সকলেই সংকল্পবদ্ধ। খুব শীঘ্রই ভারতের জনগণের বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল। অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে খুব শীঘ্রই দেশের প্রায় 1 কোটি মানুষের বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল’।