Primary TET 2023: বদল টেট পরীক্ষার নিয়মে, শিক্ষক হতে জেনে নিন এখনই

Primary TET 2023: চলতি বছরে প্রাইমারি টেট পরীক্ষায় কম্পিটিশন তুলনামূলক কম। প্রায় 50 শতাংশ কমে গিয়েছে প্রার্থীর সংখ্যা। 2022 সালের 7 লক্ষ আবেদনের জায়গায় মাত্র 3 লক্ষ 10 হাজার আবেদন…

Written by Laxmishree Banerjee

Published on:

Primary TET 2023: চলতি বছরে প্রাইমারি টেট পরীক্ষায় কম্পিটিশন তুলনামূলক কম। প্রায় 50 শতাংশ কমে গিয়েছে প্রার্থীর সংখ্যা। 2022 সালের 7 লক্ষ আবেদনের জায়গায় মাত্র 3 লক্ষ 10 হাজার আবেদন জমা পড়েছে। অর্থাৎ একটু মন দিয়ে প্রস্তুতি নিলেই 2023-এ ভালো নম্বর পেয়ে উত্তীর্ণ হওয়ার অত্যন্ত সহজ। এর পরীক্ষার প্যাটার্ন এবং প্রশ্নের বিন্যাস সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে জেনে রাখা কজন্তু খুবই প্রয়োজন। তাই টেট পরীক্ষার জন্য প্রস্তুত হতে রাজ্য সরকারের তরফে প্রকাশিত এই মডেল প্রশ্নপত্রের সাহায্যে নিয়মিত অনুশীলন করুন।

উল্লেখ্য, আগামী 10 ডিসেম্বর বসতে চলেছে টেট পরীক্ষা। পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, 10 ডিসেম্বর দুপুর 12:30 থেকে দুপুর 2:30 পর্যন্ত চলবে পরীক্ষা। এই পরীক্ষার ক্ষেত্রে বেশ কিছু নিয়মনীতি বেঁধে দিয়ে পর্ষদ। সেগুলো নিম্নলিখিত।

পরীক্ষার OMR শিটের আসল কপি পর্ষদের কাছে থাকবে। আর কার্বন কপিটি পরিক্ষার্থী পাবেন।

পরীক্ষকের অনুমতি ছাড়া পরীক্ষার্থী নিজের জায়গা থেকে উঠতে পারবেন না।

অ্যাডমিট কার্ড, পেন ছাড়া অন্য কোনো কিছু নিয়েই হলে ঢোকা বারণ।

ওয়ালেট, মোবাইল, ব্লুটুথ সেটের পাশাপাশি পড়ালেখায় নিত্য প্রয়োজনীয় বস্তু অর্থাৎ কার্ডবোর্ড, ক্যালকুলেটর, পেনসিল বক্স, হাতঘড়ি, পেন ড্রাইভ, কোনো ব্যাগ নিয়েও হলে ঢুকলে পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

মূলত কোনো পানীয় বা খাবার যেমন চা, কফি, কোল্ড ড্রিঙ্কস বা স্ন্যাক্স জাতীয় কিছু নিয়ে হলে বারণ।

আরও পড়ুন: থাকছে 85% পর্যন্ত ছাড়, কী কী কিনবেন? দেখে নিন এখনই

পশ্চিমবঙ্গ TET পরীক্ষার প্যাটার্ন

যে সমস্ত প্রার্থীরা WBTET পরীক্ষা 2023-এর জন্য প্রস্তুতি নিচ্ছেন তাঁদের অবশ্যই WBTET পরীক্ষার নিম্নলিখিত প্যাটার্ন জেনে রাখা জরুরি। যাতে এই পরীক্ষার জন্য নম্বর বন্টন এবং মার্কিং স্কিম সম্পর্কে সঠিক ধারণা থাকে। WB TET প্রাথমিক 2023 পরীক্ষার প্যাটার্ন অনুসারে, প্রার্থীদের WB TET পরীক্ষায় 150 মিনিটে 150টি MCQ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নে 1 নম্বর করে থাকবে। উত্তরের 4টি করে বিকল্প থেকে সঠিক উত্তর খুঁজে OMR শিটে চিহ্নিত করতে হবে। উত্তর ভুল হলে এর কোনো নেতিবাচক মার্কিং নেই। যেমন

শিশু বিকাশ ও শিক্ষাবিদ্যা অর্থাৎ চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি বিষয়ে 30টি প্রশ্নের 30 নম্বরের উত্তর দিতে হবে। এক্ষেত্রে পেডাগজির উপাদান, প্রাথমিক পর্যায়ে শিক্ষণের নীতি নিয়ে লিখতে হবে। প্রশ্ন থাকবে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই।

প্রথম ল্যাঙ্গুয়েজ অর্থাৎ বাংলা, হিন্দি, ওড়িয়া, তেলুগু, সাঁওতালি এবং উর্দু বিষয়ে 30টি প্রশ্নের 30 নম্বরের উত্তর দিতে হবে। এক্ষেত্রে গল্প বা গদ্য এবং কবিতা থেকে সঠিক উত্তর বেছে নিতে হবে।

দ্বিতীয় ল্যাঙ্গুয়েজে অর্থাৎ ইংরেজি, গণিত ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে 30টি প্রশ্নের 30 নম্বরের উত্তর দিতে হবে। এক্ষেত্রেও একইভাবে গল্প বা গদ্য এবং কবিতা থেকে সঠিক উত্তর বেছে নিতে হবে।

গণিত বিষয়ে 30টি প্রশ্নের 30 নম্বরের উত্তর দিতে হবে। এক্ষেত্রে জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্ন থাকবে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই।

এনভায়রনমেন্টাল স্টাডিজ বিষয়ে 30টি প্রশ্নের 30 নম্বরের উত্তর দিতে হবে। প্রশ্ন থাকবে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই।

এইভাবে মোট 150 নম্বরের উত্তর দিতে হবে পরীক্ষার্থীকে। প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে আরও বিশদ জানতে চোখ বুলিয়ে নিন পর্ষদের তরফে প্রকাশিত মডেল প্রশ্নপত্রের বিজ্ঞপ্তিতে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে