Rashtriya Vayoshri Yojana: বৃদ্ধ ভাতার পাশাপাশি বয়স্করা পাবেন 3 হাজার টাকা! চালু হলো নতুন প্রকল্প

Rashtriya Vayoshri Yojana: প্রবীণ নাগরিকদের জন্য দারুণ খবর। এবার প্রত্যেক মাসে মিলবে 3 হাজার টাকা। নয়া প্রকল্প নিয়ে হাজির সরকার। এই খবর প্রকাশ্যে আসতেই আনন্দের জোয়ার বইতে শুরু করেছে প্রবীণ…

Written by Palash

Published on:

Rashtriya Vayoshri Yojana: প্রবীণ নাগরিকদের জন্য দারুণ খবর। এবার প্রত্যেক মাসে মিলবে 3 হাজার টাকা। নয়া প্রকল্প নিয়ে হাজির সরকার। এই খবর প্রকাশ্যে আসতেই আনন্দের জোয়ার বইতে শুরু করেছে প্রবীণ নাগরিকদের মধ্যে। কারা পাবেন এই প্রকল্পের সুবিধা? কীভাবেই বা করতে হবে আবেদন? সেই তথ্য তুলে ধরা হলো আজকের প্রতিবেদনে।

Government New Scheme (সরকারের নয়া প্রকল্প)

রাজ্য সরকারের নয়া এই প্রকল্পের নাম রাখা হয়েছে বয়োশ্রী যোজনা (Rashtriya Vayoshri Yojana)। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মাসে 3000 টাকা করে পাবেন প্রবীণ ব্যক্তিরা। এই বিষয় নিয়ে ইতিমধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা করে ফেলেছেন মুখ্যমন্ত্রী।

Who can apply Rashtriya Vayoshri Yojana? (কারা করতে পারবেন আবেদন?)

  • এই প্রকল্পে আবেদন করার জন্য অবশ্যই বয়স হতে হবে 65 বছরের ওপরে।
  • বার্ষিক আয় হতে হবে 2 লাখ টাকার নিচে।
  • প্রতিবন্ধী কিংবা শারীরিক ভাবে অক্ষম ব্যক্তিরাও করতে পারবেন আবেদন।
  • যারা আর্থিকভাবে দুর্বল এবং উপার্জনে অক্ষম তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো প্রবীণ নাগরিকদের অক্ষমতা এবং দুর্বলতা সমাধানের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় এবং মানসিক ভারসাম্য বজায় রাখতে সেন্টার এবং যোগব্যায়াম চিকিৎসা কেন্দ্রের মাধ্যমে সচেতনতা এবং প্রশিক্ষণ প্রদান করা হবে।

Rashtriya Vayoshri Yojana: বৃদ্ধ ভাতার পাশাপাশি বয়স্করা পাবেন 3 হাজার টাকা! চালু হলো নতুন প্রকল্পসরকারি প্রকল্প

How Will Vayoshri Yojana be Implemented (কীভাবে বাস্তবায়ন করা হবে নয়া এই প্রকল্প)

এই প্রকল্প বাস্তবায়ন করার জন্য প্রতিটি গ্রামীণ এলাকায় দায়িত্ব দেওয়া হবে কালেক্টরদের এবং শহর এলাকায় দায়িত্ব দেওয়া হবে কমিশনারদের। এমনকি স্বাস্থ্য বিভাগের মাধ্যমে প্রবীণ নাগরিকদের একটি জরিপ এবং স্ক্রীনিং করা হবে। এর পরেই সুবিধাভোগীরা প্রতি মাসে পেয়ে যাবেন 3000 টাকা।

মঙ্গলবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জানা গিয়েছে বয়োশ্রী প্রকল্পের খুঁটিনাটি। ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য রাজ্য সরকার বরাদ্দ করেছে 480 কোটি টাকা। জানা যাচ্ছে রাজ্যের প্রবীণ নাগরিকের সংখ্যা প্রায় দেড় কোটির কাছাকাছি। যার মধ্যে প্রতিবন্ধী এবং মানসিক রোগে আক্রান্তের সংখ্যা প্রায় 15 লাখ। জানিয়ে রাখি এই প্রকল্পটি সম্পন্ন কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত।

আরও পড়ুন: হাসপাতালে আয়ুষ্মান যোজনায় বিনামূল্যে চিকিৎসা দিতে অস্বীকার করলে কী করবেন?

না, পশ্চিমবঙ্গের বাসিন্দারা পাবেন না এই প্রকল্পের সুবিধা। বরং এই প্রকল্প নিয়ে হাজির হয়েছে শিন্ডে সরকার। আর তাই বয়োশ্রী প্রকল্পের সুবিধা যদি পেতে হয় তাহলে অবশ্যই হতে হবে মহারাষ্ট্রের বাসিন্দা। মোদি সরকার সূত্রে অবশ্য জানা যাচ্ছে, খুব শীঘ্রই বেশ কয়েকটি বাছাই করা জেলার জন্য চালু করা হবে এই প্রকল্প। যদিও কবে থেকে তা চালু হবে তা এখনও পর্যন্ত জানা যায়নি।