RBI Circular: Online পেমেন্টে আর লাগবে না OTP! বড়ো বদল আনতে চলেছে RBI

RBI Circular: বিগত বেশ কয়েক বছরে ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে Online Payment-এর। শপিং মল থেকে শুরু করে চায়ের দোকান সর্বত্রই এখন কিউআর কোড (QR Code) স্ক্যান করেই করে দেওয়া যায় পেমেন্ট।…

Written by Palash

Published on:

RBI Circular: বিগত বেশ কয়েক বছরে ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে Online Payment-এর। শপিং মল থেকে শুরু করে চায়ের দোকান সর্বত্রই এখন কিউআর কোড (QR Code) স্ক্যান করেই করে দেওয়া যায় পেমেন্ট। এতে একদিকে যেমন সাধারণ মানুষের সুবিধা হয়েছে ঠিক তেমনই প্রতারণা চক্র আরও মজবুত করে ফেলেছেন প্রতারকেরা। ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP-কে হাতিয়ার করে খুব সহজেই অ্যাকাউন্ট খালি করে দিচ্ছেন বেশ কিছু অসাধু ব্যক্তি। আর তাই OTP- র বিকল্প ব্যবস্থা নিয়ে হাজির হলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI Circular।

Online Payment New Rules

বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP-র বিকল্প হিসেবে দুটি পদ্ধতির কথা চিন্তা করা হয়েছে। প্রথমত, সেকেন্ড অথেন্টিকেশন করতে গ্রাহকদের জন্য পৃথক অ্যাপ আনতে পারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। আর দ্বিতীয়ত, মোবাইল অ্যাপের মাধ্যমে টোকেন তৈরি করে করা যাবে অর্থ লেনদেন। সম্প্রতি চালু করা হয়েছে এই ব্যবস্থা।

Online Money Transfer

উল্লেখ্য, ইতিমধ্যেই ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP বিহীন লেনদেন করার জন্য এই দুটি ব্যবস্থাকে আরও জনপ্রিয় করার চিন্তা ভাবনা শুরু করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এই দুটি পদ্ধতি ব্যবহার করার জন্য গ্রাহকদের কাছে অবশ্যই থাকতে হবে মোবাইল। বলাই যায়, OTP বন্ধ হয়ে গেলেও টাকা লেনদেনের ক্ষেত্রে কিন্তু মোবাইল ফোনের ওপরেই নির্ভরশীল থাকতে হবে আমজনতাকে।

RBI Circular

আমাদের দেশ ভারতে বিভিন্ন ব্যাঙ্ক এবং প্রতিষ্ঠানের হয়ে মোবাইল নম্বরে বার্তার ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP পাঠায় রুট মোবাইল নামক একটি সংস্থা। RBI থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই সংস্থাটি প্রত্যেক মাসে গড়ে 400 কোটি OTP SMS পাঠিয়ে থাকে। আর এতেই কিন্তু দিনের পর দিন বাড়ছে অনলাইন জালিয়াতির (Online Fraud) সংখ্যা। অন্তত এমনটাই মনে করছে রুট মোবাইল সংস্থা। বিষয়টি একপ্রকার স্বীকার করে নিয়েছেন এই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর তথা CEO রাজদীপ কুমার গুপ্তা (RBI Circular)।

আরও পড়ুন: মাধ্যমিক পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ, এই কাজ না জানলে আবেদন করা যাবে না

জালিয়াতি রুখতে ইতিমধ্যেই ‘ট্রু সেন্স’ নামক একটি প্রযুক্তির ব্যবহার শুরু করেছে রুট মোবাইল। এর মাধ্যমে গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ থাকবে সার্ভিস প্রোভাইডারের। আর সেখান থেকেই মিলবে যাবতীয় তথ্য। নতুন এই প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই রুট মোবাইল গ্রাহকের মোবাইল ফোনের নম্বর যাচাই করতে পারবে। আর তাই OTP ছাড়াই করা যাবে লেনদেন। এতে একদিকে যেমন প্রতারণা চক্রে পা দেবেন না সাধারণ মানুষ। ঠিক তেমনই অ্যাকাউন্টে গচ্ছিত টাকা থাকবে সুরক্ষিত।