Rules Change in August 2023: নিয়মে আমূল পরিবর্তন, জেনে নিন এখনই নয়তো বিপদে পড়তে হবে বড়

Rules Change in August 2023: নতুন মাস থেকে একধাক্কায় পরিবর্তন করা হয়েছে নয়টি নিয়ম। আর এই নিয়ম পরিবর্তনের কারণে মধ্যবিত্তের পকেটে দারুণ প্রভাব পড়তে চলেছে। যেমন এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন…

Written by Laxmishree Banerjee

Published on:

Rules Change in August 2023: নতুন মাস থেকে একধাক্কায় পরিবর্তন করা হয়েছে নয়টি নিয়ম। আর এই নিয়ম পরিবর্তনের কারণে মধ্যবিত্তের পকেটে দারুণ প্রভাব পড়তে চলেছে। যেমন এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন হয়েছে। তেমনই করদাতাদের জন্যও নতুন নিয়ম জারি করা হয়েছে। এছাড়াও, ক্রেডিট কার্ডের নিয়মেও বদল এসেছে (Rules Change in August 2023)।

Axis Bank-র ক্রেডিট কার্ডের নতুন নিয়ম

নিয়ম পরিবর্তন হয়েছে Axis Bank-র ক্রেডিট কার্ডের। Axis ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, 12 আগস্ট, 2023 থেকে শুরু করে, Flipkart-এ ট্র্যাভেল-সম্পর্কিত খরচের জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় 1.5% ক্যাশব্যাকের মিলবে। তবে, সরকারি পরিষেবার জন্য অর্থ প্রদানের ক্ষেত্রে মার্চেন্ট ক্যাটাগরি কোড (MCC) 9399 ব্যবহার করলে কিন্তু কোনও ক্যাশব্যাক পাবেন না। উপরন্তু, জ্বালানী কেনাকাটা, ফ্লিপকার্ট এবং মিন্ট্রা গিফ্ট কার্ড কেনাকাটা কিংবা ইএমআই লেনদেনের ক্ষেত্রেও ক্যাশব্যাক পাবেন না।

বাসমতি চালের মান পরিবর্তন

1 অগাস্ট থেকে FSSI ভারতে বাসমতি চালের মান নির্ধারণ করেছে। এই নির্ধারিত মানগুলিই ভোক্তাদের আসল বাসমতি চাল চেনাবে। এগুলিতে কোনোরকম কৃত্রিম সুগন্ধি এবং রঙ ব্যবহারে বাধা দেওয়া হবে৷ আর চালের এই মানগুলি ব্রাউন বাসমতি চাল, মিল্ড বাসমতি চালের ক্ষেত্রে কিন্তু প্রযোজ্য হবে(Rules Change in August 2023)।

ই-চালান স্কিম চালু

বড় ব্যবসাগুলোকে 1 অগাস্ট থেকে e-envoicing স্কিমের আওতায় আনা হবে। এর দরুণ বিভিন্ন বিক্রয় ট্র্যাক করা সহজ হবে। ছোট ব্যবসাগুলিকে ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে কাজ করার অনুমতিও দেওয়া হবে৷

SBI অমৃত কলশ

SBI অমৃত কলশ-এ বিনিয়োগের সময়সীমা হল 15 আগস্ট, 2023৷ SBI ওয়েবসাইট অনুসারে, এই 400-দিনের মেয়াদী আমানতের হার সাধারণ গ্রাহকদের জন্য 7.1% এবং বয়স্ক ব্যক্তিদের জন্য 7.6%৷ SBI-এর এই বিশেষ FD স্কিমটি আমানতের বিপরীতে ঋণের অনুমতিও দেয়(Rules Change in August 2023)।

বিলম্বিত আয়কর রিটার্নের জন্য জরিমানা

যে করদাতারা 31 জুলাই, 2023 এর মধ্যে আয়কর রিটার্ন (ITR) ফাইল করেননি তাঁদের জরিমানা করা হবে। নির্ধারিত তারিখের পরে আইটিআর ফাইল করলে 1 অগাস্ট, 2023 থেকে 5,000 টাকা পর্যন্ত অতিরিক্ত জরিমানা দিতে হবে। সময়সীমার মধ্যে আইটিআর ফাইল না করলে আপনার বিলম্বিত রিটার্ন ফাইল করার জন্য অতিরিক্ত জরিমানা স 31 ডিসেম্বর, 2023 পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বন্ধ হচ্ছে না ২০০০ টাকার নোট! নতুন ঘোষণা RBI-র

আরও সস্তা রান্নার গ্যাস

ঘরোয়া গ্যাসের তুলনায় বাণিজ্যিক গ্যাসের দাম সস্তা হয়েছে। অথচ 14.2 এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন করা হয়নি৷ 1 অগাস্ট থেকে, বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম 100 টাকা কমেছে। এই মুহূর্তে দিল্লিতে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে 1680 টাকা। আর কলকাতায় পরিবর্তিত দাম হয়েছে 1802.50 টাকা।

IDBI ব্যাঙ্কের অমৃত মহোৎসব FD

IDBI ব্যাংকের 375 দিনের জন্য অমৃত মহোৎসব ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ 7.60% সুদ মিলবে আগামী 15 আগস্ট 15, 2023 পর্যন্ত৷ আর 444 দিনের জন্য অমৃত মহোৎসব ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ 7.65% ও 7.75% পর্যন্ত সুদের বিকল্প রয়েছে (Rules Change in August 2023)৷

আগস্ট মাসে 14 দিন বন্ধ ব্যাংক

দ্বিতীয় এবং চতুর্থ শনিবার, রবিবার ও অন্যান্য ছুটি সহ আগস্ট 2023-এ, ব্যাংকগুলি মোট 14 দিনের জন্য বন্ধ থাকবে। এছাড়াও রাষ্ট্রীয়-নির্দিষ্ট ব্যাংক ছুটি আছে, সেইসঙ্গে জাতীয় ছুটিতেও সমস্ত ব্যাংক বন্ধ থাকবে। এরপর 15ই আগস্ট স্বাধীনতা দিবস উদযাপনেও ভারতের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

QR কোডের নিয়ম বদল

1 অগাস্ট থেকে মহারাষ্ট্রের রিয়েল এস্টেট নিয়ন্ত্রক ডেভেলপারদের সমস্ত বিজ্ঞাপন এবং প্রচারের ক্ষেত্রে QR কোড লাগাতে হবে। এর মাধ্যমে ক্রেতারা তাদের সম্পর্কে তাৎক্ষণিক সঠিক তথ্য পাবেন। আর QR কোড না দিলে ডেভলপারদের 50,000 টাকা জরিমানা দিতে হতে পারে। তা সত্ত্বেও কোনো ডেভেলপার যদি QR কোড ইনস্টল না করেন, তবে তাঁর বিরুদ্ধেও পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে (Rules Change in August 2023)।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে