SBI Superhit Scheme: ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে রিটার্ন পান ২১ লাখ টাকা! আজই বিশদে জানুন এই স্কিমের ব্যাপারে

প্রবীণ নাগরিকদের জন্য বিভিন্ন ব্যাঙ্কে এমন অনেকগুলি স্কিম রয়েছে যেখানে নিশ্চিত আয় পাওয়া যায়। এর মধ্যে একটি হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম।

Written by Laxmishree Banerjee

Published on:

SBI Superhit Scheme: সাধারণত, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত ঝুঁকি নিতে বেশিরভাগ মানুষই চান না। এক্ষেত্রে অবসর নেওয়ার পরে সিনিয়র সিটিজেন FD স্কিমে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে পারেন। প্রবীণ নাগরিকদের জন্য বিভিন্ন ব্যাঙ্কে এমন অনেকগুলি স্কিম রয়েছে যেখানে নিশ্চিত আয় পাওয়া যায়। এর মধ্যে একটি হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম।

প্রবীণ নাগরিকরা এই স্কিমে (SBI Superhit Scheme) কতটা উপকৃত হবেন?

SBI ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, সিনিয়র নাগরিকরা SBI- এর FD স্কিমে 7 দিন থেকে 10 বছরের মেয়াদের জন্য টাকা জমা করতে পারেন। সাধারণত, প্রবীণ নাগরিকরা নিয়মিত গ্রাহকদের তুলনায় স্থায়ী আমানতে 0.50% বেশি সুদ পান। একই সময়ে, প্রবীণ নাগরিকরা 5 বছর থেকে 10 বছরের এফডিতে 1 শতাংশ বেশি সুদ পান।

SBI ওয়েবসাইট অনুসারে, নিয়মিত গ্রাহকরা 5 বছর থেকে 10 বছরের মধ্যে FD-তে 6.5 শতাংশ বার্ষিক সুদ পাচ্ছেন, যেখানে ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের 7.5 শতাংশ বার্ষিক সুদ দেওয়া হচ্ছে। প্রকৃতপক্ষে, প্রবীণ নাগরিকরা 5 থেকে 10 বছরের FD-এ SBI V- Care ডিপোজিট স্কিমের অধীনে অতিরিক্ত অর্ধ শতাংশ প্রিমিয়াম সুদ পান।

আরও পড়ুন: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে বড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের

কীভাবে 10 লক্ষ টাকা দিয়ে 21 লক্ষ টাকা পাবেন?

ধরুন একজন প্রবীণ নাগরিক SBI-এর 10 বছরের মেয়াদপূর্ণ স্কিমে একসঙ্গে 10 লক্ষ টাকা জমা করলেন। SBI FD ক্যালকুলেটর অনুসারে, পরিপক্কতার উপর বিনিয়োগকারী বছরে 7.5 শতাংশ সুদের হারে মোট 21,02,349 টাকা পাবেন। এছাড়াও 11,02,349 টাকা সুদের নির্দিষ্ট আয় থাকবে।

SBI 15 ফেব্রুয়ারি, 2023 থেকে 2 কোটি টাকার কম আমানতের সুদের হার 0.25 শতাংশ বাড়িয়েছে। ঋণ ব্যয়বহুল করার পাশাপাশি আমানতের সুদের হারও বাড়াচ্ছে ব্যাঙ্ক (SBI Superhit Scheme)। এর আগে, SBI 13 ডিসেম্বর 2022-এ FD-তে সুদের হার বাড়িয়েছিল।