Sealdah Matribhoomi Ladies Special: এ বার শিয়ালদহে প্রথম শ্রেণির কামরা, চালু তিন মাতৃভূমি লোকালে! অভিনব উদ্যোগ ভারতীয় রেলের

Sealdah Matribhoomi Ladies Special: অপেক্ষার অবসান। এই শীতেই লোকাল ট্রেনেও চালু হতে চলেছে ফার্স্ট ক্লাস কামরা। এইবার থেকে শিয়ালদহের এই তিন মাতৃভূমি লোকালে নজর কাড়বে প্রথম শ্রেণীর কামরা। শিয়ালদহ-রানাঘাট, শিয়ালদহ-নৈহাটি…

Written by Laxmishree Banerjee

Published on:

Sealdah Matribhoomi Ladies Special: অপেক্ষার অবসান। এই শীতেই লোকাল ট্রেনেও চালু হতে চলেছে ফার্স্ট ক্লাস কামরা। এইবার থেকে শিয়ালদহের এই তিন মাতৃভূমি লোকালে নজর কাড়বে প্রথম শ্রেণীর কামরা। শিয়ালদহ-রানাঘাট, শিয়ালদহ-নৈহাটি এবং শিয়ালদহ থেকে ব্যারাকপুর রুটে মহিলা স্পেশ্যাল ট্রেনেই এমন আপগ্রেড করা হবে বলে জানানো হয়েছে।

প্রথম শ্রেণির কামরায় গদি আসনের পাশাপাশি আলো, পাখা-সহ কামরার ভিতরে সাজসজ্জা আরও উন্নত করা হয়েছে। এমনিতেও কয়েক দিন আগেই রেল জানিয়েছিল, মুম্বই লোকাল ট্রেনের ধাঁচে পূর্ব রেলের বিভিন্ন শিয়ালদহ লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা সাজানোর পরিকল্পনা রয়েছে।

এরইমধ্যে পূর্ব রেলের তরফে শিয়ালদহ ডিভিশনের তিনটি রুট অর্থাৎ 31001 এবং 31002 রুটের শিয়ালদহ-রানাঘাট লোকাল, 31230 এবং 31231 রুটের শিয়ালদহ-ব্যারাকপুর লোকাল এবং 31423 ও 31432 রুটের শিয়ালদহ-নৈহাটি লোকালে প্রথম শ্রেণীর কামরা বিশিষ্ট ট্রেন চালুর ক্ষেত্রে ছাড়পত্রও এসে গিয়েছে।

আরও পড়ুন: 3000টি নতুন ট্রেনের ঘোষণা ভারতীয় রেলের! যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে থাকছে একাধিক বিশেষ ব্যবস্থা

এবার এই কামরায় যাতায়াতের ভাড়া কত হবে তা নিয়ে উঠছে প্রশ্ন। লোকাল ট্রেনে এত উন্নত ধরনের কামরায় চাপলে ভাড়ার পরিমাণ কত হতে পারে। তা নিয়ে চলছিল হাজারও জল্পনা। শোনা গিয়েছিল, সাধারণ ভাড়ার 9 গুণ বেশি ভাড়া দিতে হতে পারে। এবার সেইসমস্ত জল্পনার নিষ্পত্তি ঘটিয়ে এই কামরার প্রতি সাধারণ নিত্যদিনের যাত্রীদের আকৃষ্ট করতে হুড়মুড়িয়ে ফার্স্ট ক্লাস কামরার ভাড়া কমিয়েছে রেল।

জানা গিয়েছে, শিয়ালদহ থেকে রানাঘাট পর্যন্ত দুরত্ব 74 কিলোমিটার। এই দূরত্বের ব্যবধানে সাধারণ কামরায় ভাড়া 20 টাকা। তাহলে প্রথম শ্রেণির কামরায় নিত্যদিনের ভাড়া পড়বে 110 টাকা।

একইভাবে মাসিক টিকিটের ক্ষেত্রে জেনারেল কামরার ভাড়া 355 টাকা। আর প্রথম শ্রেণির কামরার জন্য ভাড়া দিতে হবে 1270 টাকা।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে