Senior Citizens Savings Scheme: নিয়মে বড়সড় পরিবর্তন! না জানলে আর পাবেন না আপনার এতদিনের জমানোর টাকা

Senior Citizens Savings Scheme: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সাতটি নতুন নিয়ম পরিবর্তন সরকারের। পাবলিক প্রভিডেন্ট ফান্ড, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের মতো স্কিমগুলির পাশাপাশি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের নিয়মগুলিও পরিবর্তিত হয়েছে ইতিমধ্যেই।…

Written by Laxmishree Banerjee

Published on:

Senior Citizens Savings Scheme: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সাতটি নতুন নিয়ম পরিবর্তন সরকারের। পাবলিক প্রভিডেন্ট ফান্ড, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের মতো স্কিমগুলির পাশাপাশি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের নিয়মগুলিও পরিবর্তিত হয়েছে ইতিমধ্যেই। 2023 সালের 7 নভেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে সরকার।

অ্যাকাউন্ট এক্সটেনশন করা যাবে

অ্যাকাউন্ট হোল্ডাররা এবার থেকে তিন বছরের ব্লকে অ্যাকাউন্টের মেয়াদ একবারের জায়গায় একাধিকবার বাড়াতে পারবেন।

অ্যাকাউন্ট এক্সটেনশনের উপর সুদের হার

পাঁচ বছরের মেয়াদপূর্তির পরে অ্যাকাউন্টটি বাড়ানো হলে আমানতের সুদ হবে মেয়াদপূর্তির তারিখের হার বা বর্ধিত মেয়াদপূর্তি হারের উপর ভিত্তি করে।

স্কিমে আবেদনের সময়কাল

এবার থেকে 1 মাসের পরিবর্তে অবসরের তিন মাসের মধ্যে এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন কর্মচারীরা।

অবসরকালীন সুবিধার অর্থ

অবসরপ্রাপ্ত কর্মচারীরা চাকরির মেয়াদ শেষ করার পরে এক্স-গ্রেশিয়া পেমেন্ট পেতে পারেন। এর মধ্যে প্রভিডেন্ট ফান্ডের বকেয়া অর্থ, ইপিএস সুবিধা বা VRS-এর অর্থও অন্তর্ভুক্ত থাকতে পারে।

সর্বোচ্চ জমার পরিমাণ কত

এর আগে, অ্যাকাউন্ট এক্সটেনশন যেহেতু একবারই করা যেত, তাই এক্সটেনশনের উপর বিনিয়োগের শর্তগুলি পরিষ্কার ছিল না। কিন্তু এবার জানানো হয়েছে যে, আমানতকারী সর্বোচ্চ জমার মধ্যে তার প্রয়োজন অনুসারে টাকা জমা দিয়ে নতুন অ্যাকাউন্ট খুলতে পারে।

অকাল প্রত্যাহারের উপর কেটে নেওয়া হবে টাকা

এতদিন প্রথম বছরের মেয়াদ শেষ হওয়ার আগে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে গেলে, জমার উপর প্রাপ্ত সুদ আদায় করে অবশিষ্ট অর্থ অ্যাকাউন্টধারককে দেওয়া হত। তবে এবার থেকে এক বছরের মেয়াদ শেষ হওয়ার আগে অ্যাকাউন্ট বন্ধ করলে বিনিয়োগের এক শতাংশ কেটে নেওয়া হবে।

আরও পড়ুন: সুখবর, সরকারি কর্মীদের জন্য 4% পর্যন্ত ডিএ বৃদ্ধির ঘোষণা সরকারের

সরকারি কর্মচারীর পত্নীও বিনিয়োগের অধিকারী

কর্মরত অবস্থায় মারা যাওয়া 50 বছরের বেশি বয়সী কর্মচারীদের স্ত্রীরাও এবার সহজেই বিনিয়োগ করতে পারবেন। তবে এই সুবিধাটি শুধুমাত্র অবসরকালীন সুবিধা বা মৃত্যুর ক্ষতিপূরণ পাওয়ার জন্য যোগ্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকারী কর্মচারীদের জন্য উপলব্ধ রয়েছে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে