Swami Vivekananda Scholarship: আদৌ ঢুকবে তো স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা! বড় আপডেট প্রকাশ্যে

One of the quite popular scholarships is the Swami Vivekananda Merit Cum Means Scholarship. On the other hand, the students are also known as Vikas Bhaban Scholarship. After applying for various scholarships, everyone thinks when will the scholarship money come in?

Written by Laxmishree Banerjee

Updated on:

Swami Vivekananda Scholarship: বেশ জনপ্রিয় স্কলারশিপগুলির মধ্যে অন্যতম স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ। অন্যদিকে, বিকাশভবন স্কলারশিপ নামেও চিনে থাকেন পড়ুয়ারা। বিভিন্ন স্কলারশিপে আবেদন করার পর প্রত্যেকেই ভাবেন স্কলারশিপের টাকা কবে ঢুকবে? এই স্কলারশিপ অনুযায়ী স্কুলে পড়াকালীন কলা বিভাগের ছাত্র-ছাত্রীরা ১২,০০০ টাকা এবং বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরা ১৮,০০০ টাকা অবধি পেয়ে থাকেন। এর পাশাপাশি বিভিন্ন টেকনিক্যাল, মেডিকেল-সহ অন্যান্য যেকোনো প্রফেশনাল কোর্সের জন্য এই টাকার পরিমাণ বেড়ে হয় বছরে ৬০,০০০ টাকা পর্যন্ত।

Scholarship NameSVMCM Scholarship
Issued ByGovt. Of West Bengal
Scholarship Status CheckClick Here

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা কবে পাব? (When I get Swami Vivekananda Scholarship’s amount?)

আবেদন করার পরবর্তী সময়ের পর থেকেই শুরু হয় ধাপে ধাপে যাচাই পদ্ধতি। একেবারে অন্তিম পর্যায়ে সবকিছু ঠিক থাকলে আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে ক্রেডিট হয় নির্দিষ্ট অংকের টাকা।

কীভাবে দেওয়া হয় স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা (What is the distribution process of Swami Vivekananda Scholarship)? কোন কোন পড়ুয়ারাই বা আগে পাবেন এই স্কলারশিপের টাকা (Which applicants get first Swami Vivekananda Scholarship)? অ্যাকাউন্টে কবে ঢুকবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা (When I get Vivekananda Scholarship)? কীভাবে চেক করবেন এই স্কলারশিপের স্ট্যাটাস (How to check Vivekananda Scholarship Status)?

SVMCM Scholarship Rejected: বাতিল হচ্ছে স্কলারশিপ, টাকা পাবেন না কেউই! বড় খবর স্বামী বিবেকানন্দ স্কলারশিপে

প্রত্যেকটি সরকারি দপ্তরেরই নির্দিষ্ট সময় অন্তর কিস্তি দেওয়া শুরু করা হয় (Fund Disbursement)। সেটা যেকোনো সরকারি প্রকল্প যেমন কৃষক বন্ধু থেকে শুরু করে অন্যান্য দপ্তরের মতো শিক্ষা দপ্তরেও এভাবেই বিভক্ত করা হয়ে থাকে। বিভিন্ন পর্যায়ে ভেদে দেওয়া হয় এই টাকা। ইতিমধ্যেই বহু ছাত্র-ছাত্রীর ব্যাংক অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে গিয়েছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। তবে যে সমস্ত আবেদনকারীরা এখনো অব্দি এই সুবিধা পাননি তাঁদের কোনো চিন্তার কারণ নেই লোকসভা ভোটের আগেই খুব শীঘ্রই সকলকেই টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সরকার।