Fixed Deposit: এই ব্যাংকে এফডিতে মিলছে ৮% সুদ! নতুন বছরে নতুন চমক গ্রাহকদের জন্য

Fixed Deposit: বর্তমান প্রজন্ম শেয়ার মার্কেট বা অন্যান্য দিকের ওপর ভরসা রাখলেও এখনো বেশিরভাগ মানুষই ভরসা রাখেন ব্যাংকের স্থায়ী আমানত অর্থাৎ ফিক্সড ডিপোজিটের ওপর। নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত করার জন্য অনেকেই…

Written by Laxmishree Banerjee

Updated on:

Fixed Deposit: বর্তমান প্রজন্ম শেয়ার মার্কেট বা অন্যান্য দিকের ওপর ভরসা রাখলেও এখনো বেশিরভাগ মানুষই ভরসা রাখেন ব্যাংকের স্থায়ী আমানত অর্থাৎ ফিক্সড ডিপোজিটের ওপর। নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত করার জন্য অনেকেই বানিয়ে রাখেন একাধিক ফিক্সড ডিপোজিট। ফিক্সড ডিপোজিট রমরমিয়ে চললেও অনেক মানুষই এর সুদের হার কম বলে সিদ্ধান্ত নিয়েও কোথাও যেন থমকে যান। অনেকেই খুঁজে বেড়ান কোন ব্যাংকে ইনভেস্ট করলে রিটার্ন পাওয়া যাবে একটু বেশি টাকা।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সাম্প্রতিক সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে, বিভিন্ন ব্যাঙ্ক তাদের স্থায়ী আমানতের (FD) হার বাড়িয়েছে। এই পরিবর্তনগুলি বিশেষ করে প্রযোজ্য স্বল্প ও মধ্যমেয়াদী আমানতের ক্ষেত্রে। এটি সব গ্রাহক বিশেষ করে প্রবীণ নাগরিকদের সবচেয়ে বেশি সুবিধা প্রদানের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Fixed Deposit: এই ব্যাংকে এফডিতে মিলছে ৮% সুদ! নতুন বছরে নতুন চমক গ্রাহকদের জন্য

DCB ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্বাচিত মেয়াদে 2 কোটি টাকার কম FD-তে সুদের হার বাড়িয়েছে। সাধারণ গ্রাহকরা এখন 3.75% থেকে 8% এবং প্রবীণ নাগরিকরা 4.25% থেকে 8.60% পর্যন্ত সুদ পাবেন।

ফেডারেল ব্যাঙ্ক 500 দিনের জন্য সুদ বাড়িয়ে করেছে 7.50%। প্রবীণ নাগরিকদের জন্য এই হার হয়েছে 8.15%।

কোটাক ব্যাঙ্ক তিন থেকে পাঁচ বছরের মেয়াদে সুদ বাড়িয়েছে। সাধারণ গ্রাহকদের জন্য চালু করা হয়েছে নতুন রেট। যা 2.75% থেকে 7.25% এর মধ্যে থাকবে। এই পরিবর্তনের সঙ্গে, গ্রাহকদের তাদের সঞ্চয় বাড়ানোর আরও ভাল সুযোগ রয়েছে।

এই পরিবর্তনগুলি থেকে স্পষ্ট যে ব্যাঙ্কগুলি তাদের আমানত স্কিমগুলিকে আরও আকর্ষণীয় করে তুলছে, যাতে গ্রাহকরা আরও সুবিধা পেতে পারেন। বিনিয়োগকারীদের জন্য তাদের বিনিয়োগের বিকল্পগুলি পুনর্মূল্যায়ন করার এটাই সঠিক সময়।