UIDAI Aadhaar New Rule 2024: আধার তৈরির পদ্ধতিতে নতুন নিয়ম বেঁধে দিল সরকার, বিপাকে পড়ার আগে জানুন

UIDAI Aadhaar New Rule 2024: বদলে গেল পুরনো নিয়ম এবার থেকে আধার কার্ডে (Aadhaar Card) কোনো কিছু পরিবর্তন করতে হলে আগেই সেরে নিতে হবে বেশ কিছু কাজ। অন্যথায় বিফলে যাবে…

Written by Palash

Published on:

UIDAI Aadhaar New Rule 2024: বদলে গেল পুরনো নিয়ম এবার থেকে আধার কার্ডে (Aadhaar Card) কোনো কিছু পরিবর্তন করতে হলে আগেই সেরে নিতে হবে বেশ কিছু কাজ। অন্যথায় বিফলে যাবে সব চেষ্টা। সম্প্রতি এমনটাই জানানো হয়েছে UIDAI এর তরফে। একগুচ্ছ নিয়মে আনা হয়েছে বদল। নতুন বছরের শুরু থেকেই লাগু হয়েছে সেই সমস্ত নিয়ম (UIDAI Aadhaar New Rule 2024)।

সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া বা UIDAI আধার নিয়মগুলি সংশোধন করেছে। নতুন করে নাম এনরোলমেন্ট কিংবা আধার কার্ড আপডেট করার জন্য বেশ কিছু পদ্ধতিগত পরিবর্তন আনা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে আধার অ্যামেন্ডমেন্ট রেগুলেশন্স 2024। দেশের নাগরিক এবং অনাবাসী ভারতীয় উভয়ের জন্যই আধার কার্ডে নাম নথিভুক্ত এবং এনরোলমেন্ট প্রক্রিয়ার সুবিধা বৃদ্ধি করার জন্যই আনা হয়েছে এমন নিয়ম।

UIDAI Aadhaar New Rule 2024

UIDAI নতুন করে দুটি ফ্রম নিয়ে এসেছেন আমজনতার জন্য। দেশের নাগরিক এবং অনাবাসী ভারতীয়দের জন্য আলাদা আলাদা ফর্ম আনা হয়েছে। খুব সহজেই এবার ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে আধার কার্ড সংশোধন কিংবা নতুন করে নাম নথিভুক্ত করতে পারবেন দেশবাসী এবং অনাবাসী ভারতীয়রা।

18 বছর কিংবা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য তৈরি করা হয়েছে Form 1। ভারতের ঠিকানার প্রমাণ কিংবা অনাবাসী প্রদত্ত তথ্যের স্বচ্ছতা বাড়ানোর জন্য এই প্রক্রিয়া চালু করেছে UIDAI

UIDAI Aadhaar New Rule 2024: আধার তৈরির পদ্ধতিতে নতুন নিয়ম বেঁধে দিল সরকার, বিপাকে পড়ার আগে জানুনঅন্যান্য আরও খবর

অনাবাসী ব্যক্তিরা বিশেষ করে যাদের ঠিকানা ভারতের বাইরে তাদের সুবিধার জন্য আনা হয়েছে NRI Form। এক্ষেত্রে অবশ্যই পরিচয় প্রমাণ হিসেবে প্রয়োজন পড়বে ভারতীয় পাসপোর্ট এবং দিতে হবে ইমেইল আইডি। এছাড়াও একগুচ্ছ পরিবর্তন আনা হয়েছে 3,4,5,6 এবং 8 নম্বর ফর্মে। এক্ষেত্রে ভারতের বাসিন্দারা এবং অনাবাসী ভারতীয়রা উভয়কেই করা হয়েছে অন্তর্ভুক্ত।

সংশোধিত এই নিয়মের একটি উল্লেখযোগ্য পরিবর্তন হলো ডকুমেন্টারি প্রমাণের প্রয়োজনীয়তা। এর মাধ্যমে বোঝা যাবে একজন ব্যক্তির বয়স। এতেই বাড়বে আধার কার্ডের স্বচ্ছতা।

আরও পড়ুন: মাধ্যমিক পাশে ক্লেরিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ, ইন্টারভিউর মাধম্যে চাকরি হবে

UIDAI ফর্ম 9 চালু করেছে। আধার নম্বর ধারকদের আধার তৈরির তারিখ থেকে প্রতি দশকে নথি বা তথ্য আপডেট করার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে এই ফর্মে। এই ফর্মের আসল উদ্দেশ্য হল কেন্দ্রীয় আইডেন্টিটি ডেটা রিপোজিটরির মধ্যে তথ্যের চলমান নির্ভুলতা সুরক্ষিত করা। এছাড়াও আমজনতার কাছে আবেদন করা হয়েছে 10 বছরের বেশি সময় পেরিয়ে গেলে অবিলম্বে আপডেট করে নিতে হবে আধার কার্ড। না হলে কিন্তু ভবিষ্যতে দেখা দিতে পারে নানান সমস্যা (UIDAI Aadhaar New Rule 2024)।