Union Budget Update 2024: বিদ্যুৎ বিলে ৩০০ ইউনিট পর্যন্ত ছাড়! বাজেটের ৭ সুবিধা ৯৯% মানুই জানেন না

Union Budget Update 2024: পাখির চোখ লোকসভা নির্বাচন। সে কথা মাথায় রেখেই সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট (Union Budget Update 2024) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি…

Written by Palash

Published on:

Union Budget Update 2024: পাখির চোখ লোকসভা নির্বাচন। সে কথা মাথায় রেখেই সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট (Union Budget Update 2024) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) অনেক আগেই জানিয়েছিলেন এবারের বাজেট হতে চলেছে নারীত্বের উদযাপন। সেই আপ্তবাক্যকে সামনে রেখেই বাজেট বক্তৃতায় বিগত 10 বছরের নারীদের ক্ষমতায়নের বিস্তারিত ব্যাখ্যা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই সঙ্গে মহিলাদের জন্য একগুচ্ছ নতুন প্রকল্পের ঘোষণা করেন তিনি (Union Budget Update 2024)। যার মধ্যে অন্যতম ‘লাখপতি দিদি’। এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন খাতে বিপুল ব্যয় বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী।

Union Budget Update 2024

Union Budget Update 2024: বিদ্যুৎ বিলে ৩০০ ইউনিট পর্যন্ত ছাড়! বাজেটের ৭ সুবিধা ৯৯% মানুই জানেন নাঅর্থনীতি

1. Free Ration (বিনামূল্যে রেশন)

কোভিড মহামারীর সময় থেকেই বিনামূল্যে রেশন প্রদান করছে কেন্দ্র সরকার। আগামী দিনেও জারি থাকছে এই নিয়ম। 80 কোটি মানুষকে বিনামূল্যে দেওয়া হবে রেশন পরিষেবা।

2. Income Tax Department(আয়কর বিভাগ)

প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে আয়কর বিভাগে কোনরকম পরিবর্তন করেননি অর্থমন্ত্রী। আসলে চলতি বছর রয়েছে লোকসভা নির্বাচন আর সে কারণে এই নিয়ে কোনোরকম সিদ্ধান্ত নেওয়া হয়নি। এমনটাই জানিয়েছেন তিনি। নতুন কাঠামো অনুযায়ী, এবার থেকে বছরে 7 লাখ টাকা আয়ের ওপর মিলবে কর ছাড়।

3. Self Reliant India (আত্মনির্ভর ভারত)

সময় যত এগোচ্ছে ততই আত্মনির্ভর ভারতের দিকে এগিয়ে যাচ্ছে আমাদের দেশ। সমাজের সর্বস্তরের মানুষের কথা চিন্তা করেই একের পর এক উন্নতির জন্য কাজ করে চলেছে কেন্দ্র সরকার। বাজেট বক্তৃতায় একথাই বললেন নির্মলা সীতারমন।

4. GDP Details (GDP র নতুন ব্যাখ্যা)

নিয়ন্ত্রণে রয়েছে মুদ্রাস্ফীতি। GDP-কে গভর্নেন্স, ডেভলপমেন্ট এবং পারফরম্যান্স বলে উল্লেখ করলেন অর্থমন্ত্রী।

5. Special Attention On The Four Levels of Society (সমাজের চার স্তরের দিকে বিশেষ নজর)

আগেই প্রধানমন্ত্রী ঘোষনা করেছিলেন গরিব, মহিলা, যুবসমাজ এবং কৃষক। সমাজের এই চার স্তরের মানুষদের দিকে বিশেষভাবে নজর দেওয়া হবে। বাজেট পেশের দিনেও সেই কথাই জানালেন অর্থমন্ত্রী। বলেন সমাজের এই চার স্তরের মানুষের উন্নতিতে বদ্ধপরিকর কেন্দ্র সরকার। কারণ যদি এঁদের উন্নতি না হয় তাহলে কোনোভাবেই সরকার এগিয়ে যেতে পারবে না।

6. Solar System (সৌর বিদ্যুৎ)

এবারের বাজেটে জোর দেওয়া হয়েছে সৌর বিদ্যুৎ পরিষেবায়। অর্থমন্ত্রী জানিয়েছেন খুব শীঘ্রই প্রধানমন্ত্রীর কথামতো এক কোটি বাড়ির ছাদে বসানো হবে সৌর প্যানেল। একদম ফ্রি-তে পাবেন ৩০০ ইউনিট বিদ্যুৎ।

আরও পড়ুন: Pariksha Pe Charcha 2024: পড়ুয়াদের মন হালকা করতে বিশেষ টিপস মোদীর!

7. Indian Railway (রেল বাজেট)

রেল বাজেট নিয়ে একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জানিয়েছেন খুব শীঘ্রই 40 হাজার কোচকে বন্দে ভারতের মধ্যে আনা হবে। মেট্রো সম্প্রসারণ-এর জন্য সব রকমের সাহায্য করবে সরকার। এমনটাও জানিয়েছেন তিনি।

What is the name of the finance minister of India?

Nirmala Sitharaman.

What benefits will people get in the union budget?

Read Article.

When was the Union Budget of India Established?

26 November 1947