UPI Transactions: নতুন বছরে নতুন নিয়ম, না জানলে আর পাবেন না টাকা! বিপদে পড়ার আগে জানুন সবটা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ইউপিআই নিয়ে বেশ কয়েকটি ঘোষণা করেছে। যেখানে বলা হয়েছে, সীমার বাইরে বেরিয়ে লেনদেন করলে, কিংবা লেনদেনে কোনো অসংগতি নজরে এলে ফ্রিজ করা হবে UPI একাউন্ট।

Written by Laxmishree Banerjee

Published on:

UPI Transactions: বছর ঘুরতে না ঘুরতেই UPI-এর নিয়মে বিরাট বদল। মধ্যবিত্তের পকেটে পড়তে চলেছে বড় প্রভাব। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ইউপিআই নিয়ে বেশ কয়েকটি ঘোষণা করেছে। যেখানে বলা হয়েছে, সীমার বাইরে বেরিয়ে লেনদেন করলে, কিংবা লেনদেনে কোনো অসংগতি নজরে এলে ফ্রিজ করা হবে UPI একাউন্ট। আবার ATM-এ গিয়ে স্ক্যান করলেও টাকা তুলতে দেওয়া হবে। এরকমই একগুচ্ছ নতুন নিয়ম গত 1 জানুয়ারি, 2024 থেকে কার্যকরও করা হয়েছে (UPI Transactions)।

UPI অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে?

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) Google Pay, Paytm, PhonePe ইত্যাদির মতো পেমেন্ট অ্যাপে একাউন্ট থাকা সত্ত্বেও যদি কোনো গ্রাহক এক বছরের বেশি সময় ধরে তা ব্যবহার না করে থাকেন। তাহলে সেগুলি অবিলম্বে নিষ্ক্রিয় করে দেওয়া হবে। অর্থাৎ আপনি যদি এক বছর বা তার বেশি সময় ধরে UPI অ্যাপ ব্যবহার না করেন, তাহলে আপনার অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

একদিনে কত টাকা দিতে পারবেন (UPI Transactions)?

NPC অনুসারে, UPI-এর মাধ্যমে দৈনিক পেমেন্টের সীমা বাড়ানো হয়েছে। এবার থেকে হোল্ডাররা একদিনে 1 লাখ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। এছাড়াও, 8 ডিসেম্বর, 2023-এ, RBI হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য UPI পেমেন্ট সীমা বাড়িয়েছে। এক্ষেত্রে পেমেন্টের সীমা 5 লক্ষ টাকা (UPI Transactions)।

আরও পড়ুন: টাকার অভাবে বন্ধ হবে না পড়াশোনা, পড়ুয়ারা পাবেন 40,000 টাকা, আবেদন করুন এই স্কলারশিপে

PPI-তে অতিরিক্ত চার্জ দিতে হবে

এবার থেকে, কোনো ধারক UPI পেমেন্ট করার সময় প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI) ব্যবহার করলে তাঁকে 2,000 টাকার বেশি পেমেন্টের জন্য 1.1 শতাংশ ইন্টারচেঞ্জ ফি দিতে হবে। এর পাশাপাশি, UPI-এর মাধ্যমে ঘটতে থাকা জালিয়াতি রোধ করতে, এবার থেকে কোনও ধারক যদি কোনও নতুন ব্যবহারকারীকে 2,000 টাকার বেশি দেন, তবে তার সময়সীমা থাকবে 4 ঘন্টা। এমন পরিস্থিতিতে তিনি সহজেই 24 ঘণ্টার মধ্যে কোনো অভিযোগ করতে পারেন।

ATM থেকে কীভাবে স্ক্যান করে টাকা তুলবেন?

দেশে ইউপিআই ব্যবহার করতে, RBI জাপানি কোম্পানি হিটাচির সাথে একটি অংশীদারিত্ব নিয়েছে। এই অংশীদারিত্ব অনুসারে, UPI ATM শীঘ্রই ভারতে চালু হবে। এই ATM-এর মাধ্যমে ব্যাঙ্ক থেকে নগদ তোলার প্রক্রিয়া খুব সহজ হয়ে যাবে। শুধুমাত্র QR স্ক্যান করলেই নগদ টাকা তোলা যাবে।