Madhyamik Admit Card 2024: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে বড় আপডেট, কবে হাতে পাবেন পরীক্ষার্থীরা? জেনে নিন এখনই

জল্পনা বলছে, ডিজিট্যাল যুগে এবার অন্যান্য সমস্ত বড় পরীক্ষার মতো মাধ্যমিকের অ্যাডমিটও কি অনলাইনে প্রকাশিত হবে। নাকি স্কুলে স্কুলেই পৌঁছে যাবে আগের নিয়মে।

Written by Laxmishree Banerjee

Published on:

Madhyamik Admit Card 2024: মাধ্যমিকের প্রস্তুতি তুঙ্গে। পড়ুয়াদের মধ্যে লাফিয়ে বাড়ছে জীবনের প্রথম মেগা পরীক্ষা দেওয়ার জন্য উত্তেজনা। নাওয়া-খাওয়া চলছে রিভিশন। এরই মাঝে অ্যাডমিট কার্ড প্রকাশ করার ঘোষণা করে দিয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। জল্পনা বলছে, ডিজিট্যাল যুগে এবার অন্যান্য সমস্ত বড় পরীক্ষার মতো মাধ্যমিকের অ্যাডমিটও কি অনলাইনে প্রকাশিত হবে। নাকি স্কুলে স্কুলেই পৌঁছে যাবে আগের নিয়মে।

এরই উত্তরে বিজ্ঞপ্তি জারি করে এদিন পর্ষদ জানিয়েছে, 2024 সালের 22 জানুয়ারি প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড। সকাল 11টা থেকে বিকেল 5টার মধ্যে স্কুলগুলিকে বিতরণ করা হবে এই গুরুত্বপূর্ণ নথি। এরপর পরীক্ষার্থীরা যেকোনো সময় নিজের স্কুল থেকে অ্যাডমিট কার্ড পেয়ে যাবেন। অনলাইনের কোনো ব্যবস্থা থাকছে না এবারেও (Madhyamik Admit Card 2024)।

See the official notification here

আরও পড়ুন: সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান! জানেন, মাত্র 200 টাকা বাঁচিয়ে পেতে পারেন 30 লক্ষ টাকার বেশি, রইল পুরো হিসাব

কার্ডের ভুল সংশোধন করবেন কীভাবে?

  • পর্ষদ জানিয়েছে, পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ডের কোনও ভুল সংশোধনের জন্য শিক্ষা বোর্ডের রিজিওনাল কাউন্সিল অফিসে গিয়ে লিখিত জমা দিলেই হবে।
  • এই ভুল সংশোধনের সময়সীমা থাকবে আগামী 29 জানুয়ারি পর্যন্ত। অর্থাৎ সংশোধনের জন্য হাতে 5 দিন মাত্র সময়। কারণ 23 জানুয়ারি ও 26 জানুয়ারি তো ছুটি থাকবে স্কুলে।

প্রসঙ্গত, অনেক পড়ুয়াই নির্দিষ্ট সময়সীমার মধ্যে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করে উঠতে পারেননি। এক্ষেত্রে সাহায্যের জন্য বিভিন্ন স্কুলগুলি রাজ্যের কাছে আবেদন জানিয়েছিল। সেই আবেদনের ভিত্তিতে 10 জানুয়ারি পর্যন্ত রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার এই তারিখের মধ্যে রেজিস্ট্রেশন সম্পূর্ণ না করতে পারলে পরীক্ষায় বসতে পারবেন না সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা (Madhyamik Admit Card 2024)।