Madhyamik Exam 2024: 10ই জানুয়ারির মধ্যে করতে হবে এই কাজ, নয়ত বসা যাবে না Madhyamik 2024-এ, বিস্তারিত জানাল পর্ষদ

পরীক্ষার মাত্র 25 দিন আগেই মাথায় হাত মাধ্যমিক পরিক্ষার্থীদের। হাতে মাত্র কটা দিন। তারপরেই বন্ধ হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

Written by Laxmishree Banerjee

Published on:

Madhyamik Exam 2024: পরীক্ষার মাত্র 25 দিন আগেই মাথায় হাত মাধ্যমিক পরিক্ষার্থীদের। হাতে মাত্র কটা দিন। তারপরেই বন্ধ হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া। স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে কড়াকড়ি নির্দেশও ইতিমধ্যেই জারি করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। জানিয়ে দেওয়া হয়েছে যে, এই বিশেষ কাজটি না করলে পরীক্ষায় বসতেও দেওয়া হবে না পরীক্ষার্থীদের।

10 জানুয়ারি, 2024-ই শেষ দিন। মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করার শেষ দিন। এই সময়সীমার মধ্যে কাজটি সম্পন্ন না করলে বিপদে পড়তে পারেন। শোনা যাচ্ছে, উদাসীনতা ও গাফিলতির কারণে রাজ্যের বহু স্কুল এখনও পড়ুয়াদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করে উঠতে পারেনি। সেই স্কুলগুলির প্রধান শিক্ষকদের উদ্দেশ্যেই পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছেন, নির্দিষ্ট সময়ে এটি না করতে পারলে বাতিল হবে সংশ্লিষ্ট স্কুলের পরীক্ষা।

প্রসঙ্গত, আগামী 2 ফেব্রুয়ারি থেকে শুরু হবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা। চলবে 12 ফেব্রুয়ারি পর্যন্ত। মাধ্যমিক পরীক্ষায় বসবেন প্রায় 12 লক্ষ পরিক্ষার্থী। 10 জানুয়ারির অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার পর পরিক্ষার্থীরা অ্যাডমিট কার্ড পাবেন 22 জানুয়ারি থেকে (Madhyamik Exam 2024)।

আরও পড়ুন: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে বড় আপডেট, কবে হাতে পাবেন পরীক্ষার্থীরা? জেনে নিন এখনই

উদাসীনতার কারণে শিক্ষার্থীদের ভবিষ্যৎ কাঠগড়ায় এনে দাঁড় করিয়েছে রাজ্যের বেশিরভাগ স্কুলগুলি। অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশনের সময়সীমা পেরিয়ে গিয়েছে। তাও কোনো ভ্রূক্ষেও নেই স্কুলের শিক্ষকদের। এমনটাই অভিযোগ করে এদিন খোপ উগরে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যদিও পর্ষদের এই অভিযোগে বড় না বসিয়েছে স্কুলগুলো। জানিয়ে দিয়েছে, ভুলটা স্কুলগুলো করেনি। করেছে পরীক্ষার্থীরা। তাদের গাফিলতির কারণেই এমন অবস্থা। শিক্ষকদের দাবি, পড়ুয়াদের সঙ্গে যোগাযোগ করলেও তারা সময়সীমার মধ্যে ফর্ম পূরণ বা নাম নথিভুক্ত করছে না (Madhyamik Exam 2024)।