Karmashree Scheme: বেকারত্বের দিন শেষ! রাজ্যে চালু হল নতুন প্রকল্প ‘কর্মশ্রী’

Karmashree Scheme: দোরগোড়ায় লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে পাখির চোখ করে চলতি সপ্তাহের লক্ষ্মীবার অর্থাৎ 8 ফেব্রুয়ারি বিধানসভায় রাজ্যের বাজেট পেশ (Budget 2024) করলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আর সেই…

Written by Palash

Published on:

Karmashree Scheme: দোরগোড়ায় লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে পাখির চোখ করে চলতি সপ্তাহের লক্ষ্মীবার অর্থাৎ 8 ফেব্রুয়ারি বিধানসভায় রাজ্যের বাজেট পেশ (Budget 2024) করলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আর সেই বাজেটে দেখা গেল একের পর এক চমক। ‘লক্ষীর ভাণ্ডার’ থেকে শুরু করে ‘কর্মশ্রী’ (Karmashree Scheme) প্রকল্প সবেতেই যেন নতুনত্বের ছোঁয়া। এক নজরে দেখে নেওয়া যাক লোকসভা নির্বাচনের আগে বাজেটে ঠিক কী কী চমক রাখল পশ্চিমবঙ্গ সরকার।

এবারের বাজেটে সিভিক ভলেন্টিয়ারদের জন্য বড় ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। বাড়ানো হলো রাজ্য পুলিশে তাদের যুক্ত হওয়ার কোটা। এতদিন পর্যন্ত 9 হাজার টাকা করে বেতন পেতেন সিভিক ভলেন্টিয়াররা। তবে এবার থেকে তারা পাবেন 10 হাজার টাকা বেতন। অর্থাৎ মাসিক বেতন 1 হাজার টাকা বাড়লো সিভিক ভলেন্টিয়ারদের। রাজ্য পুলিশে যুক্ত হওয়ার কোটা বাড়িয়ে 10 শতাংশ থেকে করা হলো 20 শতাংশ। বরাদ্দ করা হয়েছে 180 কোটি টাকা।

Karmashree Scheme: বেকারত্বের দিন শেষ! রাজ্যে চালু হল নতুন প্রকল্প ‘কর্মশ্রী’সরকারি প্রকল্প

Karmashree Scheme (কর্মশ্রী প্রকল্প)

কেন্দ্রের 100 দিনের প্রকল্পের পাল্টা নয়া প্রকল্প চালু করল মমতা সরকার। নাম ‘কর্মশ্রী প্রকল্প’ (Karmashree Scheme)। এই প্রকল্পের হাত ধরে বছরে 50 দিনের কাজ পাবেন রাজ্যের প্রতিটি জব কার্ড হোল্ডার। মূলত বেকারদের কথা চিন্তা করেই এই প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। চলতি বছরের মে মাস থেকে শুরু হবে প্রকল্পের কাজ। অন্যদিকে আবার 100 দিনের শ্রমিকদের বকেয়া মেটাতে রাজ্য বাজেটের 3700 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। যে সমস্ত শ্রমিকদের কাছে রয়েছে জব কার্ড তারাই পাবেন এই টাকা (Karmashree Scheme)।

Mid Day Mil Worker (মিড ডে মিল কর্মীদের বাড়লো ভাতা)

এমনকি সিভিক ভলেন্টিয়ার বা গ্রীন পুলিশ কিংবা ভিলেজ পুলিশ সহ যে সমস্ত চুক্তিভিত্তিক কর্মীরা অবসরকালীন সুবিধা হিসেবে এতদিন 2 লাখ টাকা পেতেন। এবার থেকে তারা পাবেন 5 লাখ টাকা। একই সঙ্গে চুক্তিভিত্তিক গ্রুপ ডি এবং গ্রুপ সি কর্মীদের মাসিক পারিশ্রমিক বাড়ানো হয়েছে 3 হাজার টাকা। বরাদ্দ করা হয়েছে 288 কোটি টাকা। অন্যদিকে মিড ডে মিলের রাঁধুনীদের মাসিক ভাতা বাড়লো 500 টাকা। অর্থাৎ এতদিন পর্যন্ত 1 হাজার টাকা করে ভাতা পেতেন তারা। তবে এবার থেকে পাবেন 1500 টাকা।

Laxmi Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

টাকা বাড়লো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। সাধারণ মহিলারা 500 টাকার বদলে পাবেন 1000 টাকা। অন্যদিকে তপশিলি জাতি এবং উপজাতি মহিলারা 1000 টাকার বদলে পাবেন 1200 টাকা।

DA Hike (বাড়লো ডিএ)

বাড়ানো হয়েছে রাজ্য সরকারি কর্মীদের ডিএ। 4 শতাংশ বৃদ্ধি পেল ডিএ। এতদিন পর্যন্ত তারা পেতেন 10 শতাংশ তবে এবার থেকে পাবেন 14 শতাংশ।

আরও পড়ুন: বৃদ্ধ ভাতার পাশাপাশি বয়স্করা পাবেন 3 হাজার টাকা! চালু হলো নতুন প্রকল্প

Other’s Facility (অন্যান্য প্রকল্প)

মৎস্যজীবীদের জন্য ‘সমুদ্র সাথী’ প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী। বরাদ্দ 200 কোটি। কারিগর এবং তাঁতিদের জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা করলো রাজ্য সরকার।