PM Kisan Yojana: শীঘ্রই আসতে চলেছে 16 তম কিস্তির টাকা, কবে ঢুকবে আপনার অ্যাকাউন্টে? দেখে নিন এখনই

PM Kisan Yojana: আজকাল মানুষ এমনই কিছু সরকারী প্রকল্পের সঙ্গে যুক্ত, যার মাধ্যমে কিছু পণ্য বা আর্থিক সুবিধা পাওয়া যায়। সরকারও সাধারণ মানুষের সাহায্যার্থে এই স্কিমগুলিতে বার্ষিক প্রচুর অর্থ ব্যয়…

Written by Laxmishree Banerjee

Published on:

PM Kisan Yojana: আজকাল মানুষ এমনই কিছু সরকারী প্রকল্পের সঙ্গে যুক্ত, যার মাধ্যমে কিছু পণ্য বা আর্থিক সুবিধা পাওয়া যায়। সরকারও সাধারণ মানুষের সাহায্যার্থে এই স্কিমগুলিতে বার্ষিক প্রচুর অর্থ ব্যয় করে। আর প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে, কৃষকদের প্রতি বছরে তিনবার 2,000 টাকা দেওয়া হয় এবং আর এখনোও পর্যন্ত সুবিধাভোগীরা 15 টি কিস্তি টাকা পেয়েছেন। এবার 16তম কিস্তির পালা। তাহলে চলুন জেনে নেওয়া যাক কখন 16 তম কিস্তি আসতে পারে।

আসলে, কিস্তির টাকা প্রায় প্রতি চার মাস অন্তর রিলিজ করে কেন্দ্র। উদাহরণস্বরূপ বলা যায়, 15তম কিস্তি 15 নভেম্বর 2023-এ প্রকাশিত হয়েছিল। 8 কোটিরও বেশি যোগ্য কৃষক এই কিস্তির সুবিধা পেয়েছেন। এবার 16 তম কিস্তির ক্ষেত্রে সুবিধাভোগীর সংখ্যা কমতে পারে বা গতবারের মতোই থাকতে পারে। কারণ কোনো কৃষক যদি ই-কেওয়াইসি, জমি যাচাইকরণ না করে থাকেন। তাহলে তিনি অযোগ্য কৃষক প্রমাণিত হবেন। টাকা পাবেন না (PM Kisan Yojana)।

16 তম কিস্তি কখন ঢুকতে পারে?

মিডিয়া রিপোর্ট অনুসারে, 16তম কিস্তির টাকা 2024 সালের ফেব্রুয়ারি বা মার্চ মাস নাগাদ একাউন্টে ঢুকতে পারে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য পাওয়া যায়নি। মনে রাখবেন, নিশ্চিতরূপে PM Kisan Yojana-র টাকা পেতে আপনার নাম যাতে সুবিধাভোগী তালিকা থেকে সরানো না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। তার জন্য এই প্রকল্পের আওতায় থাকা সমস্ত গুরুত্বপূর্ণ কাজ যেমন KYC এখনই সম্পূর্ণ করুন। অন্যথায় আপনি কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

আরও পড়ুন: পাবেন আরও 6000 টাকা, এইভাবে করুন Duare Sarkar থেকে Kanyashree প্রকল্পে আবেদন

কীভাবে (PM Kisan Yojana) ই-কেওয়াই করা যায়?

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 16 তম কিস্তির জন্য, কৃষকদের ই-কেওয়াই করানো প্রয়োজন। আপনি যদি এখনও ই-কেওয়াইসি সম্পূর্ণ না করে থাকেন তবে আপনি প্রধানমন্ত্রী কিষান যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এটি সম্পন্ন করতে পারেন।

  • ই-কেওয়াই-এর জন্য, প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ খুলুন।
  • হোম পেজে ‘Farmar Corner’-এ ক্লিক করুন। এখানে e-KY অপশনে ক্লিক করুন।
  • এখানে OTP ভিত্তিক বক্স খুলবে, যেখানে ক্লিক করার পর আপনাকে আপনার আধার নম্বর এবং তারপর মোবাইল নম্বর জমা দিতে হবে।
  • এবার ‘Get OTP’ বিকল্পে ক্লিক করুন।
  • এর পরে মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপিটি জমা দিন। এইভাবে আপনার ই-কেওয়াইসি সম্পন্ন হবে।